বাসস দেশ-১১ : বেগমগঞ্জে নতুন তেল-গ্যাস জোনের পরীক্ষামূলক সফল উত্তোলন

645

বাসস দেশ-১১
বেগমগঞ্জে নতুন তেল-গ্যাস জোনের পরীক্ষামূলক সফল উত্তোলন
নোয়াখালী, ৪ জুন, ২০১৮ (বাসস) : জেলার বেগমগঞ্জ উপজেলার কুতুবপুর ইউনিয়নের কাজিরহাটে বেগমগঞ্জ গ্যাস ফিল্ডের নতুন তিন নম্বর তেল-গ্যাস অনুসন্ধান জোনে পরীক্ষামূলকভাবে উত্তোলন শুরু হয়েছে।
আজ সোমবার সকাল ১০ টায় পরীক্ষামূলকভাবে উত্তোলন শুরু করা হয় এবং আগামী ঈদের পরেই জাতীয় গ্রীডে সংযোগ দেয়া যাবে বলে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন এন্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স)-এর প্রকল্প পরিচালক তোফায়েল উদ্দিন সিকদার এ কথা জানিয়েছেন।
তিনি জানান, কূপটির তৃতীয় জোনে সকাল ১০ টার দিকে গ্যাসের প্রবাহ দেখে সেখানে আগুণ দেয়া হয়। তবে আগামী দুইদিন কূপে গ্যাসের প্রবাহ রেকর্ড করে এখানে কি পরিমাণ গ্যাস রয়েছে এবং তা উত্তোলন কতটা লাভজনক হবে তা নিশ্চিত হওয়া যাবে।
প্রাথমিক পর্যবেক্ষণের পর কূপটিতে গ্যাস মজুদ রয়েছে বলে পেট্রোবাংলাকে রিপোর্ট দাখিল করা হয়। ঐ রিপোর্টের প্রেক্ষিতে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন এন্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স) এর পরিচালনা পর্ষদ প্রকল্পটি খননের উদ্যোগ নেয়।
প্রকল্পের আওতায় কেয়ার্ন কর্তৃক চিহ্নিত এলাকায় ২ডি সাইসমিক সার্ভে পরিচালনার মাধ্যমে আহরিত উপাত্ত ও নমুনা বিশ্লেষণ করে কূপ খননের স্থান চিহ্নিত করার পর প্রায় ৩ হাজার ৫০০ মিটার (সাড়ে তিন কিলোমিটার) গভীর অনুসন্ধান কূপ খনন এবং কূপ পরীক্ষণ কার্যক্রম সম্পন্ন করা হয়।
বাপেক্স ডিরেক্টর অপারেশন তোফায়েল আহম্মদ জানান, প্রকল্পটি সফলভাবে সমাপ্ত হলে আগামী ঈদুল ফিতরের পর জাতীয় গ্রীডে গ্যাস সরবরাহ করা সম্ভব হবে।
বাসস/সংবাদদাতা/এমএআর/১৬০০/-আসচৌ