ছাত্র রাজনীতিতে স্বতন্ত্র ও আদর্শভিত্তিক সংস্কৃতি গড়ে তোলার আহ্বান জানালেন রাষ্ট্রপতি

542

নোয়াখালী, ২৪ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ শিক্ষার্থীদের প্রতি দল বা ব্যক্তি নির্ভরশীলতা পরিহার করে স্বতন্ত্র ও আদর্শভিত্তিক ছাত্র রাজনীতির সংস্কৃতি গড়ে তোলার আহ্বান জানিয়েছেন।
তিনি আজ বিকেলে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (এনএসটিইউ) দ্বিতীয় সমাবর্তনে ভাষণদানকালে বলেন, ‘ছাত্র রাজনীতি হবে আদর্শভিত্তিক। দল বা ব্যক্তি নির্ভরশীলতা পরিহার করে শিক্ষার্থীদের স্বতন্ত্র ও আদর্শিক রাজনীতির সংস্কৃতি গড়ে তুলতে হবে।’ এ বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর আবদুল হামিদ শিক্ষার্থীদের প্রতি দল ও ব্যক্তি নির্ভরতা বর্জন করার আহ্বান জানিয়ে বলেন, তাহলে দেশে গড়ে ওঠবে ত্যাগী, দক্ষ ও সুযোগ্য নেতৃত্ব।
তিনি ক্যাম্পাসে লেখাপড়ার পাশাপাশি সহ-শিক্ষা কার্যক্রম ও মুক্ত বুদ্ধি চর্চার ওপর গুরুত্বারোপ করেন এবং শিক্ষার্থীরা যাতে কোনভাবে নিজেদেরকে চাঁদাবাজি, সন্ত্রাসী, মাদক বা জঙ্গি কার্যক্রমসহ কোন অসামাজিক কর্মকান্ডে সম্পৃক্ত হতে না পারে তার জন্য সজাগ দৃষ্টি রাখতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।
রাষ্ট্রপতি বিজ্ঞান ও প্রযুক্তিকে অগ্রাধিকার দিয়ে নতুন নতুন জ্ঞানের ক্ষেত্র ও বিষয়ে কার্যকর, প্রাসঙ্গিক ও ব্যবহারিক পাঠ্যক্রম প্রণয়নের ওপর গুরুত্বারোপ করেন এবং গুণগন মানসম্মত গবেষণার মাধ্যমে শিক্ষক ও শিক্ষার্থীরা যাতে বাংলাদেশের সম্পদ ও সম্ভাবনাকে কাজে লাগিয়ে দেশে অগ্রযাত্রায় সামিল হতে পা রে তার উদ্যোগ নেয়ার আহ্বান জানান। ‘বাংলাদেশ এন্ড লিবারেশন ওয়ার স্টাডিজ বিভাগ’ নামে একটি পূর্ণাঙ্গ বিভাগ চালুর বিষয়ে তিনি এনএসটিইউ’র শিক্ষা কার্যক্রম ও পাঠ্যক্রমের প্রশংসা করেন।
মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক আবদুল হামিদ বলেন, ‘প্রযুক্তি নির্ভরতার পাশাপাশি বঙ্গবন্ধুর আদর্শ ও মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্ভাসিত হয়ে এই বিশ্ববিদ্যালয় পরিচালিত হচ্ছে জেনে আমি খুশি।’
দেশের ব্যাপক আর্থ-সামাজিক অগ্রগতির উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সম্মোহনি ও আপসহীন নেতৃত্বের কারণে আমরা দেশের স্বাধীনতা পেয়েছি এবং এরপর তার মেয়ে শেখ হাসিনার সুদক্ষ নেতৃত্বে দেশ ব্যাপক উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে।’
তিনি বর্তমান সরকার ঘোষিত ডেল্টা প্লান-২১০০ এর আওতায় ব্লু-ইকোনমি, ডেল্টা ফরমেশন, ম্যানগ্রোভ ফরেস্ট, ইকো-ট্যুরিজমসহ বিভিন্ন বিষয়ে আরো মৌলিক গবেষণায় দেশের বিপুল সামুদ্রিক সম্পদ ব্যবহারের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।
বক্তব্যের শুরুতেই রাষ্ট্রপতি ভাষা শহীদের পাশাপাশি মুক্তিযোদ্ধা ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধ জানান এবং তাদের অবদানের কথা স্মরণ করেন। রাষ্ট্রপতি আবদুল হামিদ নতুন গ্রাজুয়েটদের অভিনন্দন জানান এবং দেশ প্রেমের চেতনায় উদ্ভুদ্ধ হয়ে জাতির জনকের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে নিজেদেরকে প্রস্তুত করার পরামর্শ দেন।
তিনি তাদের প্রতি ইতিবাচক কাজ, মেধা, জ্ঞান, পরিশ্রম ও দেশপ্রেমের মাধ্যমে আধুনিক উন্নত বাংলাদেশ গড়ে তোলারও আহ্বান জানান।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, সমাবর্তন বক্তা ও একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট সমাজ বিজ্ঞানী অধ্যাপক ড. অনুপম সেন ও এনএসটিইউ’র ভাইস চ্যান্সেলর অধ্যাপক মো. ওহিদুজ্জামান উপস্থিত ছিলেন।

image_printPrint