‘বঙ্গবন্ধু’ উপাধির সুবর্ণ জয়ন্তী উপলক্ষে আর্টিস্ট ক্যাম্প

416

ঢাকা, ২৩ ফেব্রুয়ারি ২০১৯ (বাসস) : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমাকে ‘বঙ্গবন্ধু’ উপাধি দেয়ার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে আজ দিনব্যাপী এক আর্টিস্ট ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে।
স্বাধীনতা চারুশিল্পী সংসদ আয়োজিত বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার আর্ট গ্যালারিতে ‘বঙ্গবন্ধু শব্দটি আমাদের’-শীর্ষক আর্টিস্ট ক্যাম্পটি বরেণ্য চিত্রশিল্পী হাসেম খান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উদ্বোধন করেন। বাংলাদেশ ও ভারতের নবীন ও প্রবীণ ৬৩ জন শিল্পী এতে অংশ নেন।
শিল্পীরা ১৯৬৯ সালে জাতির পিতাকে ‘বঙ্গবন্ধু’ উপাধি প্রদানের বিষয়কে কেন্দ্র করে ছবি আঁকেন আবার চিত্রপটে তাদের অনেকেই তুলে ধরেছেন জাতির পিতার বিভিন্ন অভিব্যক্তি।
হাসিম খান বলেন, ঊনসত্তরের গণআন্দোলনের এক পর্যায়ে জাতির মুক্তিকামী মানুষের পক্ষ থেকে ছাত্র সমাজের পক্ষ থেকে অবিসংবাদিত নেতা শেখ মুজিবুর রহমানকে বঙ্গবন্ধু উপাধি দেয়া হয়।
উনসত্তরের গণ-অভ্যুত্থানের পথ বেয়ে সত্তরের নির্বাচনে আওয়ামী লীগ জয়লাভ করে এবং জাতির পিতা বঙ্গবন্ধুর নেতৃত্বে একাত্তরে নয় মাসের মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে দেশ স্বাধীন হয়।’
অনুষ্ঠানে স্বাধীনতা সংসদের সদস্য সচিব ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের পরিচালক আশরাফুল আলম পপলু বলেন, স্বাধীনতা চারুশিল্পী সংসদ দীর্ঘদিন হলো মহান স্বাধীনতা সংগ্রাম, আমাদের ঐতিয্য, মুক্তিযুদ্ধ ও জাতির পিতা বঙ্গবন্ধুকে নিয়ে কাজ করছে।
তিনি জানান, আর্ট ক্যাম্পে শিল্পীদের বঙ্গবন্ধুকে নিয়ে আঁকা ছবিগুলোর প্রদর্শনী চলবে সপ্তাহব্যাপী। পরবর্তীতে পর্যায়ক্রমে সারাদেশে ছবিগুলোর প্রদর্শনী করা হবে।
শিল্পী সমরজিৎ রায় চৌধুরী বলেন, এ পর্যন্ত দেশের শিল্পীরা বঙ্গবন্ধুকে নিয়ে কয়েক হাজারেরও বেশি ছবি এঁকেছেন। অনেকগুলো প্রদর্শনীও হয়েছে। তবে ‘বঙ্গবন্ধু’ উপাধি নিয়ে এই প্রথম আর্টক্যাম্প হচ্ছে।’
আর্টক্যাম্পে বাংলাদেশ ও ভারতের যে শিল্পীরা স্বতঃস্ফূর্তভাবে ছবি আঁকায় অংশ নেন, শিল্পী সমরজিৎ রায় চৌধুরী, শাহাবুদ্দিন আহমেদ, জামাল আহমেদ, আনোয়ার হোসেন, শেখ আফজাল, আহমেদ শামসুদ্দোহা, জি এম খলিলুর রহমান, রনজিৎ দাস, টি এ কামাল কবির, রোকেয়া সুলতানা, রফি হক, ফরিদা জামান, হাশেম খান, আনিসুজ্জামান, আ. সাত্তার তৌফিক, জাহিদ মুস্তফা, দুলাল গাইন, কনক চাঁপা চাকমা, শিল্পী গুলশান হোসেন, সৈয়দ ফিদা হোসেন, সমীরন চেীধুরী, শামসুল আলম আজাদ, রতেœশ্বর সুত্রধর, শাহনুর মামুন, মঞ্জুর এলাহী, সুমন বৈদ্য, শর্বরী রায় চেীধুরী, হারুনুর রশিদ টুটুল, মানিক দে, নাজমা আক্তার, নাসিমা খানম কুইনি,দেওয়ান মিজান, রিফাত জাহান কান্তা, মুক্তি ভৌমিক, ফারহানা আফরোজ বাপ্পী, রেহানা ইয়াসমিন শিলা, মিনি করিম, গুপু ত্রিবেদী, আজমল হোসেন, আসমিতা আলম শাম্মী, আশরাফুল আলম পপলু, সুরভী স্মৃতি, সিদ্ধার্থ দে সিধু, অনুকুল চন্দ্র মজুমদার, শিল্পী সজীব দাস অপু, সুনীল কুমার মালো বৃষ্টি, সালমা জাকিয়া, দিলরুবা লতিফ, নজিব মোহাম্মদ, বিশ্বজিৎ ভৌমিক, অসিত সাহা, রাজ কুমার পাল, শিবলী আহমেদ প্রমুখ।