বঙ্গবন্ধুই জাতিসত্বায় রূপান্তরিত করে স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠা করেছেন : এস এ মালেক

727

ঢাকা, ২৩ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এবং বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক ডা. এস এ মালেক বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধুই একমাত্র নেতা যিনি একটি জাতিকে জাতিসত্বায় রূপান্তরিত করে স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠা করেছেন।
আজ শনিবার জাতীয় প্রেস ক্লাবের আব্দুস সালাম হল মিলনায়তনে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।
‘ভাষা আন্দোলনের পথ ধরেই আজ আমরা স্বাধীন’ শীর্ষক এই আলোচনা সভার আয়োজন করে বঙ্গবন্ধু পরিষদ।
অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আখতারুজ্জামান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. হাবিবুর রহমান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মোকাদ্দেম হোসেন, নেপালের সাবেক রাষ্ট্রদুত অধ্যাপক ড. নিমচন্দ্র ভৌমিক, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের চেয়ারম্যান অধ্যাপক ড. অরুণ কুমার গোস্বামী, জগন্নাথ হলের প্রোভস্ট অধ্যাপক ড. অসিম সরকার, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সাদেকুল আরেফিন প্রমুখ বক্তব্য রাখেন।
এস এ মালেক বলেন, ‘বঙ্গবন্ধুই একমাত্র নেতা যিনি একটি জাতিকে জাতিসত্বায় রুপান্তরিত করে স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠা করেছেন। এই জন্য তিনি বাঙালি জাতির জনক। যতদিন পৃথিবী থাকবে, বাঙালি জাতি থাকবে, বাংলাদেশ থাকবে ততদিন বাঙালি হৃদয়ে বঙ্গবন্ধু চিরঞ্জিব হয়ে থাকবেন।’
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আকতারুজ্জামান বলেন, ১৯৫৩ সালের প্রথম প্রভাত ফেরীতে শহীদ মিনারে বঙ্গবন্ধুর নেতৃত্বে শ্রদ্ধা নিবেদন করা হয়। ১৯৭৪ সালে বাংলাদেশের স্বাধীনতার পর জাতিসংঘে বঙ্গবন্ধু সর্বপ্রথম বাংলায় ভাষণ দিয়ে বাংলা ভাষাকে সমৃদ্ধ করেছেন। সুতরাং বাংলা ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর অবদান চির স্মরণীয় হয়ে থাকবে।
অরুণ কুমার গোস্বামী বলেন, ভাষা আন্দোলন বাঙালি জাতির জীবনে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে যতগুলো আন্দোলন সংগ্রাম হয়েছে ভাষা আন্দোলন শক্তি যুগিয়েছে পথ দেখিয়েছে। সুতরাং স্বাধীনতা এসেছে ভাষা আন্দোলনের পথ ধরেই।