বাসস দেশ-৯ : কৃষিকে বাণিজ্যিক কৃষিতে রূপান্তরের ওপর গুরুত্বারোপ কৃষিমন্ত্রীর

162

বাসস দেশ-৯
কৃষিমন্ত্রী – টাঙ্গাইল – স্কাউট
কৃষিকে বাণিজ্যিক কৃষিতে রূপান্তরের ওপর গুরুত্বারোপ কৃষিমন্ত্রীর
টাঙ্গাইল, ২৩ ফেব্রুয়ারি, ২০১৮ (বাসস) : কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক সঠিক সময়ে কৃষিজাত পণ্যের বাজারজাত করার ওপর গুরুত্ব আরোপ করেছেন। তিনি বলেন,‘কৃষি পণ্যের বিপণন,প্রক্রিয়াজাতকরন ও ন্যায্যমূল্য নির্ধার করার মধ্যদিয়ে এ খাতকে লাভজনক ও বাণিজ্যিক কৃষিতে রূপান্তরের লক্ষ্যে সংশ্লিষ্ট সবাইকে অংশগ্রহণ করতে হবে।’
কৃষিমস্ত্রী শনিবার দুপুরে টাঙ্গাইল শহীদ স্মৃতি পৌর উদ্যানে টাঙ্গাইল জেলাকে শতভাগ স্কাউট জেলা ঘোষণার আনুষ্ঠানিক স্বীকৃতি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। বর্তমান সরকারের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে সর্বস্তরের মানুষের পুষ্টি ও নিরাপদ খাদ্য নিশ্চিত করা-এ কথা উল্লেখ করে ড.রাজ্জাক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা অতীতেও কৃষির ওপর সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছেন,এখনো দিচ্ছেন।
তিনি বলেন,‘আমরা যে ভিশন নিয়েছি, শেখ হাসিনার নেতৃত্বে সেটা বাস্তবায়ন করব। কৃষি মন্ত্রণালয়ের চ্যালেঞ্জ হলো কৃষিকে লাভজনক করা। শেখ হাসিনার সরকারের আমলে খোরপোষের কৃষি বাণিজ্যিক কৃষিতে পরিণত হয়েছে, খাদ্য ঘাটতির দেশ এখন খাদ্য রফতানি করছে। দানাদার খাদ্য উৎপাদনে বাংলাদেশ এখন বিশ্বের রোল মডেল।’
ড. রাজ্জাক বলেন, জঙ্গী ও মাদক থেকে দূরে থাকতে স্কাউটিংয়ের বিকল্প নেই। স্কাউট একটি সামাজিক আন্দোলন। যারা স্কাউটের প্রশিক্ষণ নেয়, তারা কখনও মাদক গ্রহণ করতে পারে না। কারণ, স্কাউট একটি লক্ষ্য, একটি শক্তি। একটি সুশিক্ষিত ও ভাল জাতি গঠনে স্কাউট গুরুত্বপুর্ন ভুমিকা পালন করে। তিনি দেশের স্বাধীনতা বিরোধী শক্তি জামায়াত, জঙ্গী ও মাদক থেকে দূরে থাকতে স্কাউটদের প্রতি আহবান জানান।
কৃষিমন্ত্রী বলেন, ‘পুষ্টিকর ও নিরাপদ খাদ্য নিশ্চিত করতে আমরা বদ্ধপরিকর। আগামীতে উন্নত সমৃদ্ধ দেশ গড়ার জন্য তরুণ প্রজন্মকে দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তোলার প্রধান নিয়ামক হচ্ছে খাদ্য নিরাপত্তা। আমরা এর জন্য কাজ করে যাচ্ছি।’ টাঙ্গাইলের জেলা প্রশাসক শহীদুল ইসলাম অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।
কৃষির উন্নতি ও দেশের সমৃদ্ধি অর্জনে রাজনৈতিক স্থিতিশীলতার প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব দিয়ে কৃষিমন্ত্রী বলেন, বিগত ২০০৮ সালের নির্বাচনে যে ইশতেহার আমরা দিয়েছিলাম সেখানেও কৃষি উন্নয়নের অগ্রাধিকার ছিল। এখন পর্যন্ত সেই ধারা অব্যাহত আছে। এই লক্ষ্য অর্জনের জন্য দেশে শান্তিপূর্ণ পরিবেশ সিশ্চিত করতে দলমত নির্বিশেষে সকলকে একসাথে কাজ উচিত বলেও তিনি মন্তব্য করেন।
ড. রাজ্জাক বলেন,‘এখনো আমরা দেখি যাদের ঘাড়ে পাকিস্তানি ভূত চেপে আছে, স্বাধীনতা বিরোধী সেই অপশক্তি দেশকে অস্থিতিশীল করতে নানা ষড়যন্ত্র করছে।’
এই অনুষ্ঠানে টাঙ্গাইল জেলার সকল সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কাব স্কাউট, স্কাউট ও রোভার স্কাউট দল গঠণ এবং স্কাউটিং কার্যক্রম সুষ্ঠু ও সস্তোষজনকভাবে পরিচালিত হওয়ায় বাংলদেশ স্কাউটস’র পব্ষ থেকে টাঙ্গাইল জেলাকে শতভাগ স্কাউটস হিসেবে ঘোষণা করা হয়।
অন্যান্যের মধ্যে বাংলাদেশ স্কাউটস ও দুর্নীতি দমন কমিশনের কমিশনার ড. মোজাম্মেল হক খান, জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান ফজলুর রহমান খান ফারুক,সংসদ সদস্য ছানোয়ার হোসেন ও তানভীর হাসান ছোট মনির, পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোশারফ হোসেন, টাঙ্গাইল পৌরসভার মেয়র জামিলুর রহমান মিরন, ইউনিসেফের প্রতিনিধি উমর ফারুক অনুষ্ঠানে বক্তৃতা করেন।
বাসস/সংবাদদাতা/জেডআরএম/১৬৫৫/কেএমকে