বাসস দেশ-১১ : ড. ওয়াজেদ মিয়া আজীবন মানবতার কল্যাণে কাজ করে গেছেন : ড. শিরীন শারমিন চৌধুরী

140

বাসস দেশ-১১
স্পিকার-উদ্বোধন
ড. ওয়াজেদ মিয়া আজীবন মানবতার কল্যাণে কাজ করে গেছেন : ড. শিরীন শারমিন চৌধুরী
ঢাকা, ২২ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, খ্যাতিমান পরমাণু বিজ্ঞানী ড. এম. এ. ওয়াজেদ মিয়া আজীবন মানবতার কল্যাণে কাজ করে গেছেন।
তিনি বলেন, বাঙালি জাতির গর্বিত ও আলোকিত মানুষ ড.ওয়াজেদ ছিলেন নির্লোভ, নিরহংকার ও মানবিক গুণাবলিতে উজ্জীবিত পরিশুদ্ধ একজন মানুষ।
স্পিকার আজ রংপুর জেলার পীরগঞ্জ উপজেলার ফতেপুরে উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল কার্যালয়ের উদ্যোগে অগ্রাধিকারমূলক পানি সরবরাহ প্রকল্পের আওতায় ২০১৮-১৯ অর্থ বছরে নলকূপ বিতরণের শুভ উদ্বোধন উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
ওই এলাকার সংসদ সদস্য হিসেবে ড. শিরীন শারমিন চৌধুরী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন।
তিনি বলেন,’৭৫ পরবর্তী সময়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারকে দেখাশুনা, বঙ্গবন্ধুর আদর্শ, একাত্তরের মুক্তিযুদ্ধের চেতনা সংরক্ষণ ও বিকাশেও তিনি (ড.ওয়াজেদ) গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন।
ড. শিরীন শারমিন বর্তমান প্রজন্মের শিক্ষার্থীদের কাছে পরমানু বিজ্ঞানী এম.এ ওয়াজেদ মিয়ার কর্মময় জীবন সম্পর্কে পরিচিত করতে বিজ্ঞান মেলার আয়োজনসহ উদ্ভাবনীমূলক কর্মসূচি গ্রহণে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।
স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ড. এম.এ ওয়াজেদ মিয়ার যোগ্য উত্তরসূরি সজীব ওয়াজেদ জয়কে ডিজিটাল বাংলাদেশ গড়ার অন্যতম কারিগর হিসেবে অভিহিত করেন। সজীব ওয়াজেদ জয় বাংলাদেশকে সব দিক থেকেই তথ্য প্রযুক্তি নির্ভর দেশ হিসেবে গড়ে তোলার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।
নিরাপদ ও সুপেয় পানি জীবন ধারনের জন্য খুবই গুরুত্বপূর্ণ উল্লেখ করে স্পিকার বলেন, সে-কারণে সরকার তৃৃণমূল পর্যায়ের জনগণের মাঝে সুপেয় পানি সরবরাহের উদ্যোগ নিয়েছে। পর্যায়ক্রমে সকলের জন্য সুপেয় পানি সরবরাহ নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর বলেও তিনি জানান।
পীরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার টিএমএ মমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে পৌর মেয়র আবু সালেহ তাজিমুল ইসলাম শামীম ও বক্তব্য রাখেন।
এছাড়া রংপুরের অতিরিক্ত জেলা প্রশাসক শুকিরিয়া পারভিন ও উপজেলা পরিষদের চেয়ারম্যান নূর মোহাম্মদ মন্ডল, এমএ ওয়াজেদ ফাউন্ডেশনের চেয়ারম্যান ছায়াদত হোসেন বকুল, রংপুর জেলা ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান সিদ্দিকী রনি এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
পরে স্পিকার এ প্রকল্পের আওতায় ৪০৮টি নলকূপ বিতরণের শুভ উদ্বোধন করেন। এর আগে ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী এম এ ওয়াজেদ মিয়ার সমাধিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে তার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।
পরে এম এ ওয়াজেদ মিয়ার রুহের মাগফিরাত ও চকবাজারে ভয়াবহ অগ্নিকান্ডে নিহতদের মাগফিরাত কামনায় বিশেষ মোনাজাতও করা হয়।
বাসস/সবি/জেডআরএম/১৮৫০/-আসচৌ