লিভারপুলকে হটাতে চায় ম্যানইউ

479

লন্ডন, ২২ ফেব্রুয়ারি ২০১৯ (বাসস/এএফপি) : প্রিমিয়ার লীগের সবচেয়ে কঠিনতম মিশন নিয়ে রোববার ম্যানচেস্টার ইউনাইটেড সফরে যাবে লিভারপুল। এর আগে শনিবার শিরোপা লড়াইয়ের কেন্দ্রে ফিরতে বার্নলির মোকাবেলা করবে টোটেনহ্যাম হটস্পার্স।
ওল্ড ট্রাফোর্ড সফরটি জার্গেন ক্লপের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ ওই ম্যাচ দিয়েই শিরোপা প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার সিটির সঙ্গে ৩ পয়েন্টের ব্যবধান রচনার সুবর্ণ সুযোগ রয়েছে লিভারপুলের। একই দিন লীগ কাপের ফাইনালে চেলসির মোকাবেলা করবে পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটি।
সর্বশেষ হোসে মরিনহোর আমলে এ্যানফিল্ডে ৩-১ গোলে ইউনাইটেডকে হারিয়েছিল লিভারপুল। তবে অন্তবর্তীকালীন কোচ উলে গুনার সুলশারের আমলে ঘুরে দাঁড়িয়েছে ইউনাইটেড। তারা এখন পয়েন্ট তালিকার শীর্ষ চারে ফিরে এসেছে।
স্পার্সরা যদি বার্নলিকে হারাতে পারে আর লিভারপুল যদি ব্যর্থ হয়, তাহলে মরিসিও পচেত্তিনোর দলটি লিভারপুল ও সিটির সঙ্গে দুই পয়েন্টের ব্যবধানে চলে আসবে। তখন তিন ক্লাবেরই ম্যাচ সংখ্যা হবে ২৭ করে।
লিভারপুল জানে, ওল্ড ট্রাফোর্ডে যদি তারা জয়লাভ করতে পারে, তাহলে সেটি হবে ২০০৪ সালের পর ক্লাবটির বিপক্ষে তাদের দ্বিতীয় জয়। এর মাধ্যমে ক্লাবটি নতুন করে আত্মবিশ্বাস পাবে। যাতে ইংলিশ শীর্ষ ক্লাব টুর্নামেন্টের শিরোপা জয়ের পথটি আরো সংহত হবে। এই মুহুর্তে শিরোপার পথে অনেকদূর এগিয়ে গেছে লিভারপুল। সফল হলে ১৯৯০ সালের পর প্রথম শিরোপার স্বাদ পাবে ক্লাবটি।
এই মুহুর্তে ইউনাইটেডের চেয়ে ১৪ পয়েন্টের ব্যবধানে এগিয়ে রয়েছে ক্লপের শিষ্যরা। তবে ডিসেম্বরে যে দলটিকে তারা ধরাশায়ী করেছিল সেই অবস্থায় নেই বর্তমান ইউনাইটেড। জাদরান সাকিরির জোড়া এবং সাদিও মানের একগোল লিভারপুলের ওই জয়কে রাঙ্গিয়ে দিয়েছিল।
লিভারপুলের মিডফিল্ডার জিওর্জিনিও ভিজনালডাম বলেন,‘ নতুন কোচ আসার পর দলটিও বেশ সাবলীল হয়েছে। তারা ভাল খেলছে এবং বেশ কটি ম্যাচে জয়লাভ করেছে। যা দলটির আত্মবিশ্বাসকেও বাড়িয়ে দিয়েছে। এটি তাদের জন্য হোম ম্যাচও। তাই তাদের মধ্যে যথেষ্ট আত্মবিশ্বাস থাকবে। যে কারণে আগের তুলনায় তারা আমাদেরকে বেশী সমস্যায় ফেলবে।’
সুলশারের তত্বাবধানে আসার পর ইউনাইটেড বর্তমানে চ্যাম্পিয়ন্স লীগে অংশ গ্রহণের কাছাকাছি স্থানে চলে এসেছে। তিনি জানেন সুযোগ পেলেই তিনি ক্লাবটির পরবর্তী মৌসুমের জন্য স্থায়ী আসন লাভ করবেন। ডিফেন্ডার লুক শো বলেন,‘ আপনি জানেন উলে সঠিক সময়ে সঠিক সিদ্ধান্তটিই নিয়ে থাকেন। তিনি জানেন আমাদেরকে দিয়ে কতটা ভাল খেলোনো যায়।’
এদিকে চারটি ম্যাচে সরাসরি জয় পেলে ১৯৬১ সালের পর প্রথমবারের মত লীগ শিরোপা জয়ের সুযোগ সৃস্টি হবে স্পার্সদের জন্যও। ইতোমধ্যে ইনজুরি কাটিয়ে দলে ফেরার অপেক্ষায় রয়েছেন প্লে মেকার হ্যারি কেন। কোচ পচেত্তিনো বলেন, ‘সে বেশ ভাল করছে। আশা করছি শনিবার বর্নলির বিপক্ষে ম্যাচে সে একাদশভুক্ত হতে পারবে।’
ফিকশ্চার:
শনিবার: বার্নলি বনাম স্পার্স, বোর্নমাউথ বনাম উলভস, নিউক্যাসল বনাম হাডার্সফিল্ড ও লিস্টার বনাম ক্রিস্ট্যাল প্যালেস।
রোববার: আর্সেনাল বনাম সাউদাম্পটন, ম্যানচেস্টার ইউনাইটেড বনাম লিভারপুল।