বাসস দেশ-২৪ : সারাদেশে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

296

বাসস দেশ-২৪
শহীদ দিবস-পালিত
সারাদেশে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
ঢাকা, ২১ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : যথাযোগ্য মর্যাদায় আজ বৃহস্পতিবার সারাদেশে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।
একুশের প্রথম প্রহর থেকেই সারাদেশে ভাষা শহীদদের স্মরণ করছে সমগ্র বাঙালি জাতি। বাংলাদেশের প্রতিটি জেলা ও উপজেলা শহীদ মিনারগুলোতে রাতের প্রথম প্রহর থেকেই শ্রদ্ধা জানাতে সাধারণ মানুষ ভিড় করে।
১৯৫২ সালের এই দিনে মাতৃভাষা বাংলার মর্যাদা রাখতে গিয়ে বুকের রক্ত ঢেলে দিয়েছিলেন বাংলার দামাল ছেলেরা।
টাঙ্গাইল থেকে বাসস সংবাদদাতা জানান, একুশের প্রথম প্রহরে টাঙ্গাইল শহীদ মিনারে প্রথমে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জেলা প্রশাসক শহীদুল ইসলাম ও পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়।
পরে টাঙ্গাইল পৌরসভা, প্রেসক্লাব, আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে পুস্পস্তবক অর্পণ করা হয়।
ঠাকুরগাঁও থেকে বাসস সংবাদদাতা জানান, জাতীয় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাত ১২ টা ১ মিনিটে রাণীশংকৈল ডিগ্রি কলেজ মাঠে কেন্দ্রীয় শহীদ মিনারে
উপজেলা প্রশাসন, ডিগ্রি কলেজ, আওয়ামী লীগ, শিক্ষা ও সামাজিক-সাংস্কৃতিক প্রতিষ্ঠানসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠন পুষ্প স্তবক অর্পন করেন।
শরীয়তপুর থেকে বাসস সংবাদদাতা জানান, দিবসটি উপলক্ষ্যে বৃহস্পতিবার প্রথম প্রহরে জেলা প্রশাসক কাজী আবু তাহের শরীয়তপুর কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে মহান ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এর পর পর্যায়ক্রমে পুলিশ সুপার আব্দুল মোমেন, শরীয়তপুর প্রেসক্লাব, বিভিন্ন রাজনৈতিক দল, সহযোগী সংগঠন, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন সংগঠনের নেতা-কর্মী এবং সর্বস্তরের মানুষ একে একে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। পরে সকাল ৮টায় জেলা প্রশাসক কার্যালয়ের সামনে থেকে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠন প্রভাতফেরিতে অংশ নেয়।
নোয়াখালী থেকে বাসস সংবাদদাতা জানান, মহান একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেছেন নোয়াখালীর সর্ব স্তরের মানুষ।
বগুড়া থেকে বাসস সংবাদদাতা জানান, বগুড়ায় যথাযোগ্য মর্যাদায় মহান একুশে ফেব্রুয়ারী ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।
দিবসের শুরু রাত ১২টা ১মিনিটে বগুড়া কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করেন বগুড়ার জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্বা সংসদ, জেলা আওয়ামীলীগসহ বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক সাংস্কৃতিক সংগঠন।
ময়মনসিংহ থেকে বাসস সংবাদদাতা জানান, ময়মনসিংহে মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনে কর্মসুচি রাত ১২টা ১ মিনিটে শহরের টাউন হল কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্প স্তবকের মাধ্যমে শুরু হয়েছে । সমাজ কল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহম্মেদ এমপি প্রথম প্রহরে শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন।
পরে পর্যায় ক্রমে ময়মনসিংহ বিভাগীয় কমিশনার মাহমুদ হাসান, ময়মনসিংহ রেঞ্জ ডিআইজি নিবাস চন্দ্র মাঝি, ময়মনসিংহ সিটি কর্পোরেশনের প্রশাসক ইকরামুলক হক টিটু, জেলা প্রশাসক ড. সুভাষ চন্দ্র বিশ্বাস, পুলিশ সুপার মো. শাহ আবিদ হোসেন, জেলা আওামীলীগ, ময়মনসিংহ প্রেসক্লাব, মুক্তিযোদ্ধা সংসদ, রাজনৈতিক নেতৃবৃন্দ, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মী ছাড়াও বিভিন্ন পেশা ও শ্রেনীর মানুষ শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন।
এদিকে ময়মনসিংহ প্রেসক্লাব মিলনায়তনে বুধবার রাতে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করে।
নরসিংদী থেকে বাসস সংবাদদাতা জানান, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাত ১২টা ১ মিনিটে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছে সর্বস্তরের মানুষ।
নারায়ণগঞ্জ থেকে বাসস সংবাদদাতা জানান, রাতের প্রথম প্রহরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় নারায়ণগঞ্জবাসী। রাত ১২ টা ১ মিনিটে চাষাঢ়া কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পার্ঘ অর্পণ করেন, জেলা প্রশাসক। পরে পর্যায়ক্রমে বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা শ্রদ্ধা নিবেদন করেন।
এছাড়াও গাজীপুর, রাজশাহী, চট্টগ্রাম, সিরাজগঞ্জ, পাবনা, নাটোর, বরিশাল, যশোর, খুলনা, দিনাজপুর, রংপুর, কুড়িগ্রাম, কক্সবাজার, চাঁদপুর, নওগাঁসহ দেশের বিভিন্ন স্থানে যথাযোগ্য মর্যাদায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।
বাসস/সংবাদদাতা/বিকেডি/১৮১০/কেকে