বাসস দেশ-১১ : বাংলা ভাষাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষার স্বীকৃতির দাবি

164

বাসস দেশ-১১
কাদের-জাতিসংঘ-দাপ্তরিক
বাংলা ভাষাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষার স্বীকৃতির দাবি
ঢাকা, ২১ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বাংলা ভাষাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা হিসেবে স্বীকৃতি দেয়ার দাবি জানিয়েছেন।
তিনি আজ ভোরে ২১ ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে রাজধানীর আজিমপুর কবরস্থানে মহান ভাষা শহীদদের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে এ দাবি জানান।
এ সময় আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক আব্দুর রহমান, দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ এমপি, সাংগঠনিক সম্পাদক ও পানি সম্পদ উপ-মন্ত্রী একেএম এনামুল হক শামীম এমপি, কৃষি বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী এবং তথ্য ও গবেষণা সম্পাদক এডভোকেট আফজাল হোসেন প্রমূখ উপস্থিত ছিলেন।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, বঙ্গবন্ধু কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে প্রতিষ্ঠিত করেছি। বাংলা ভাষাকে দাপ্তরিক ভাষা হিসেবে স্বীকৃতি দেয়ার জন্য জাতিসংঘের কাছে দাবি জানাচ্ছি।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সকল মহান ভাষা শহীদদের পবিত্র আত্মার শান্তি কামনা করেন।
পুরান ঢাকার চকবাজারের ভয়াবহ অগ্নিকান্ডের বিষয়ে জানতে চাইলে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, এ অগ্নিকান্ডে যারা হতাহত ও ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের পরিবারকে ক্ষতিপূরণ ও সকল ধরনের মানবিক সহায়তা দেয়া হবে।
এ বিষয়ে তিনি আরো বলেন, এ ঘটনার তদন্ত করে যারা দোষী তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। যাতে এ ধরনের ঘটনার আর পুনরাবৃত্তি না ঘটে।
এর আগে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাদের দলীয় নেতা-কর্মীদের সঙ্গে ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারির ভাষা আন্দোলনে নিহত শহীদ আ. জব্বার, শফিউর রহমান ও আবুল বরকতের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।
বাসস/এএসজি/এমএএস/১৪৩৫/-জেজেড