বাসস দেশ-২৬ : চলচ্চিত্র আন্দোলনের পুরোধা মুহম্মদ খসরুর মৃত্যুতে তথ্যমন্ত্রীর শ্রদ্ধা

281

বাসস দেশ-২৬
খসরু-তথ্যমন্ত্রী-শোক
চলচ্চিত্র আন্দোলনের পুরোধা মুহম্মদ খসরুর মৃত্যুতে তথ্যমন্ত্রীর শ্রদ্ধা
ঢাকা, ২০ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : তথ্যমন্ত্রী এবং আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ দেশের সুস্থ ধারার চলচ্চিত্র আন্দোলনের অন্যতম পথিকৃৎ মুহম্মদ খসরু’র মরদেহে শ্রদ্ধা নিবেদন করেছেন।
আজ বুধবার সকাল সাড়ে এগারোটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলা ভাস্কর্যের পাদদেশে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন তিনি।
চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম, নাসির উদ্দিন ইউসুফ বাচ্চুসহ চলচ্চিত্র ও সাংস্কৃতিক অঙ্গনের শিল্পী-কুশলীবৃন্দও মরদেহে শ্রদ্ধা নিবেদন করেন।
তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ শ্রদ্ধা নিবেদন শেষে বলেন, মুহম্মদ খসরু অসময়ে চলে গেলেন। সুস্থ ধারার চলচ্চিত্র বিকাশের জন্য তিনি আজীবন চেষ্টা করেছেন, যেটি আজকের প্রেক্ষাপটে খুব প্রয়োজন ছিল। তিনি একাধারে চলচ্চিত্র আন্দোলনের নেতা, সম্পাদক, চলচ্চিত্র পরিচালক ও গবেষক হিসেবে বহু প্রতিভার স্বাক্ষর রেখেছেন। তথ্যমন্ত্রী গভীর শোকাহত চিত্তে তার আত্মার শান্তি কামনা করেন।
মঙ্গলবার রাজধানীর বারডেম হাসপাতালে শেষ নি:শ্বাস ত্যাগ করেন মুহাম্মদ খসরু। তার সম্পাদিত চলচ্চিত্র পত্রিকা ধ্রুপদি, সত্তরের দশক থেকে বহুদিন বাংলাদেশ ও পশ্চিমবঙ্গে শ্রেষ্ঠ চলচ্চিত্রের কাগজ হিসেবে স্বীকৃত ছিল।
বাংলাদেশে চলচ্চিত্র সংস্কৃতি বিকাশে ৫০ বছর নিরবচ্ছিন্ন অবদানের জন্য মুহম্মদ খসরু ‘হীরা লাল সেন’ আজীবন সম্মাননা, বাংলাদেশ চলচ্চিত্র সংসদ আন্দোলনের সুবর্ণজয়ন্তী পদক ও ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ সম্মাননা ২০১৭ অর্জন করেন।
বাসস/সবি/এমএন/১৮৪৫/এএএ