বাসস ক্রীড়া-১৯ : নিউজিল্যান্ডের মাটিতে টাইগারদের তৃতীয় সেঞ্চুরিয়ান সাব্বির

272

বাসস ক্রীড়া-১৯
ক্রিকেট-সাব্বির
নিউজিল্যান্ডের মাটিতে টাইগারদের তৃতীয় সেঞ্চুরিয়ান সাব্বির
ডানেডিন, ২০ ফেব্রুয়ারি ২০১৯ (বাসস) : নিউজিল্যান্ডের বিপক্ষে তৃতীয় ও শেষ ওয়ানডেতে ব্যাট হাতে আন্তর্জাতিক ক্রিকেটে নিজের প্রথম সেঞ্চুরির স্বাদ পান বাংলাদেশের ব্যাটসম্যান সাব্বির রহমান। টপ-অর্ডার ব্যাটসম্যানদের ব্যর্থতার মাঝে ১০২ রানের দর্শনীয় ইনিংস খেলেন তিনি। নিউজিল্যান্ডের মাটিতে বাংলাদেশের কোন ব্যাটসম্যানের এটি তৃতীয় সেঞ্চুরি। তবে নিউজিল্যান্ডের মাটিতে কোন বাংলাদেশ ব্যাটসম্যানের এটিই দ্বিতীয় সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস।
বাংলাদেশের পক্ষে নিউজিল্যান্ডের মাটিতে প্রথম সেঞ্চুরি করেছিলেন বাঁ-হাতি ব্যাটসম্যান ইমরুল কায়েস। ২০১০ সালের সফরে ক্রাইস্টচার্চে তিন ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে ১১টি চারে ১৩৮ বলে ১০১ রান করেছিলেন ইমরুল। তার সেঞ্চুরিতে ৫০ ওভারে ৯ উইকেটে ২৪১ রান করে বাংলাদেশ। জবাবে ৩ উইকেটে জয় তুলে নেয় নিউজিল্যান্ড।
ইমরুলের পর নিউজিল্যান্ডের মাটিতে দ্বিতীয় সেঞ্চুরির স্বাদ নেন মাহমুদুল্লাহ রিয়াদ। কোন দ্বিপক্ষীয় সিরিজে নয়। ২০১৫ বিশ্বকাপের ৩৭তম ম্যাচটি হয়েছিলো হ্যামিল্টনে। ঐ ম্যাচে অপরাজিত ১২৮ রানের ইনিংস খেলেন মাহমুদুল্লাহ। ১২৩ বল মোকাবেলা করে ১২টি চার ও ৩টি ছক্কা মারেন তিনি। তার দুর্দান্ত ইনিংসে ৫০ ওভারে ৭ উইকেটে ২৮৮ রানের বড় সংগ্রহ পায় বাংলাদেশ। জবাবে মার্টিন গাপটিলের ১০৫ রানের সুবাদে ৭ বল বাকী রেখে জয় তুলে নেয় নিউজিল্যান্ড।
আর আজ তৃতীয় বাংলাদেশি হিসেবে নিউজিল্যান্ডের মাটিতে সেঞ্চুরি করেন সাব্বির। তার ১০২ রানের পরও জয়ের ৩৩১ রানের লক্ষ্যে ২৪২ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। কারন টপ-অর্ডারের পাঁচ ব্যাটসম্যানই এই সিরিজে নিজেদের ব্যর্থতার ধারাবাহিকতা শেষ ওয়ানডেতেও অব্যাহত রাখেন।
বাসস/এএমটি/১৮২৫/স্বব