বাসস ক্রীড়া-৯ : ‘ব্যাড বয়’ সাব্বিরের প্রথম সেঞ্চুরি

119

বাসস ক্রীড়া-৯
ক্রিকেট-ওয়ানডে
‘ব্যাড বয়’ সাব্বিরের প্রথম সেঞ্চুরি
ডানেডিন, ২০ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : ‘ব্যাড বয়’ তকমাটা আগেই পেয়েছিলেন মারকুটে ডান-হাতি ব্যাটসম্যান সাব্বির রহমান। অবশেষে এই ‘ব্যাড বয়’ আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম সেঞ্চুরির দেখা পেলেন। ডানেডিনে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে নিউজিল্যান্ডের বিপক্ষে ১০২ রানের ইনিংস খেলেন তিনি। তিন ফরম্যাট মিলিয়ে আন্তর্জাতিক অঙ্গনে প্রথম সেঞ্চুরি সাব্বিরের।
সিরিজের শেষ ম্যাচে ছয় নম্বরে ব্যাট হাতে নামেন সাব্বির। ৪০ রানে চতুর্থ উইকেট পতনের পর উইকেটে যান তিনি। দ্রুত উইকেটের সাথে মানিয়ে নিয়ে নিউজিল্যান্ডের বোলারদের আয়ত্বে নিয়ে নেন সাব্বির। তাই রান তোলার কাজটা অবলীলায় করছিলেন তিনি। ফলে শুরুতেই খাদের কিনারায় পড়ে যাওয়া বাংলাদেশ ভালো অবস্থায় ফিরে আসে। তাকে লড়াই করতে সাহস যুগিয়েছেন মোহাম্মদ সাইফউদ্দিন ও মেহেদি হাসান মিরাজ।
ইনিংসের ৪৬তম ওভারের চতুর্থ বলটি স্কয়ার লেগে বল ঠেলে দিয়ে ওয়ানডে ক্যারিয়ারে প্রথমবারের মত সেঞ্চুরি পূর্ণ করেন সাব্বির। ৫৭তম ওয়ানডেতে এসে তিন অংকে পা দিলেন সাব্বির। শেষ পর্যন্ত ১২টি চার ও ২টি ছক্কায় ১১০ বলে ১০২ রান করেন সাব্বির।
২০১৪ সালে ফেব্রুয়ারিতে টি-২০ দিয়ে আন্তর্জাতিক অঙ্গনে পা রাখেন সাব্বির। এরপর ৪১টি টি-২০ ও ১১টি টেস্ট ও ৫৬টি ওয়ানডে খেলে ফেলেন তিনি। কিন্তু সেঞ্চুরির দেখা পাননি তিনি। অবশেষে আজ সাব্বিরের প্রথম সেঞ্চুরি পূর্ণ হলো। অথচ এই সিরিজের তার খেলতেই আসার কথা ছিলো না। হঠাৎ করেই দলে সুযোগ পান তিনি। কারণ শৃঙ্খলা ভঙ্গের কারণে গত সেপ্টেম্বরে ছয় মাসের জন্য আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ ছিলেন সাব্বির। যা শেষ হবার কথা ছিলো ২৮ ফেব্রুয়ারি। নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হবার আগে হঠাৎ করেই সাব্বিরকে দলে নেয়া হয়। এখন দেখা যাচ্ছে, পুরো সিরিজে বাংলাদেশের একমাত্র অর্জন সাব্বিরের এই সেঞ্চুরিই।
বাসস/এএমটি/১৫৪০/স্বব