শেরপুরে ক্ষুদ্র নৃগোষ্ঠী নারীরা পার্লার ব্যবসায় জড়িয়ে পড়ছে

259

শেরপুর ২০ ফেব্রুয়ারি ২০১৯ (বাসস) : জেলার গারো পাহাড়ের পাদদেশে প্রায় ২৫ হাজার ক্ষুদ্র নৃগোষ্ঠী বসবাস করছে। এরা এক সময় পিঠে তাদের সন্তানদের ঝুলিয়ে ক্ষেত-খামার ও হাট-বাজারে ঘুরে বেড়ানোর দৃশ্য খুব চোখে পড়তো। কিন্তু সামাজিক নানা পরির্বতন এবং সময়ের চাহিদার কারণে সে দৃশ্য এখন আর খুব একটা চোখে পড়ে না। তারা ফসলের ক্ষেতে কাঁদা-মাটি ছেড়ে উঠে আসছে শিক্ষিত সমাজের বিভিন্ন দপ্তর ও কর্মক্ষেত্রে। একই সাথে তারা দক্ষতার স্বাক্ষর রেখে সমাজে প্রতিষ্ঠিত হয়ে উঠছে দিন দিন।
জেলার ঝিনাইগাতি উপজেলার মরিয়মনগর খ্রীষ্টান মিশন এলাকায় দুধনই ও ভারুয়া গ্রামের শত শত নারী নিজেদের অস্তিত্বের লড়াইয়ে টিকে থাকতে নিজেদের সাংস্কৃতি ও রীতিকে ধারণ করে বিভিন্ন পেশার সাথে জড়িয়ে পড়েছে। এরমধ্যে অন্যতম পেশা হিসেবে বেছে নিয়েছে বিউটি পার্লার। বিউটি পার্লার ব্যবসায় গিয়ে স্বাবলম্বীর পথে অনেক দূর এগিয়ে গেছে।
এখন ওইসব পরিবারের বাঁশ ও খড়ের এক চালা ঘর পরিবর্তন হয়ে ইটের দালান হচ্ছে। এসব নারীদের মধ্যে বেশির ভাগই রয়েছে বিভিন্ন স্কুল-কলেজ এবং বিশ্ব বিদ্যালয়ের শিক্ষার্থী।
ক্ষুদ্র নৃগোষ্ঠী এলাকার গ্রামগুলোতে প্রতি বাড়িতেই ২ থেকে ৫ জন করে নারী এ পার্লায় ব্যবসা এবং শ্রমিক হিসেবে দেশের বিভিন্ন স্থানে শতাধিক পার্লারে বেশ সাফল্য অর্জন করেছে। এদের অনেকই এখন ঢাকা-চট্টগ্রামে কাজ শিখে দেশের বিভিন্ন স্থানে নিজেরাই পার্লার ব্যবসার মালিক বণে গেছেন। ফলে এদের ভাগ্যের চাকা এখন ঘুরছে।
রাজধানীতে পার্লারে কাজ করেন লিছা চাম্বু গং ও তার বোন মাধুরী চাম্বু গং। লিছা জানায়, পড়াশোনার পাশপাশি ঢাকায় অনেক ক্ষুদ্র নৃগোষ্ঠী নারী পার্লারে কাজ করছে এবং তাদের পরিবারে আর্থিক সহায়তা করছে।
মাধুরী চাম্বু গং বলেন, আমাদের আগে গারো বলে কোন দাম দিত না। এখন আমাদের আয় উন্নতি হওয়ায় আনেকেই দাম দেয়।
ঢাকায় পার্সোনা বিউটি পার্লারে কাজ করেন তৃণা ম্রং। সে জানায়, আমাদের আগে অনেক অভাব ছিল। আমি প্রায় ১০ বছর আগে ঢাকায় একটি পার্লারে কাজ শুরু করি। বর্তমানে আছি পার্সোনায়। এখানে কাজ করে আমি বেশ ভালো আয় করছি। বর্তমানে আমার জমানো টাকা দিয়ে বাড়িতে পাকা ঘর নির্মাণ করছি।
শেরপুরের বেবী বিউটি পার্লারের স্বত্বাধিকারী পানেলা রাকসাম জানায়, আমার মতো অনেক নারী তাদের পারিবারের সমস্যার কারণে ঢাকায় কাজ শিখে এসে নিজ এলাকা শেরপুরে বিভিন্ন পার্লারে কাজ করছে এবং পরিবারকে সহযোগিতা করছে।ঢাকায় কাজ শিখে কিছুদিন ঢাকায় থেকে পরবর্তিতে শেরপুরে এসে পার্লারের মালিক হয়ে অনেকেই ভাগ্যের চাকা ঘুরিয়েছে।
ক্ষুদ্র নৃগোষ্ঠী নেত্রী ও ট্রাইবাল ওয়েলফেয়ার এসোসিয়েশন (টিডব¬এ) এর সাবেক চেয়ারম্যান, রাবেতা ম্রং জানায়, এক সময় আমাদের নারীরা পিঠে শিশুদের নিয়ে মাঠে কাজ করতো। সেসময় তাদের কৃষি কাজের বিকল্প ছিল না। প্রত্যন্ত এ অঞ্চলের সাথে জেলা সদর ও রাজধানী ঢাকার যোগগাযোগ ভাল হওয়ার পর তারা এ অভাবে সংসার থেকে বেড়িয়ে এসে লেখা-পড়া শিখে বেশ ভালো অবস্থায় উঠে আসছে। তারা লেখাপড়ার পাশপাশি নিজের পায়ে দাড়িয়ে অভাবী সংসারের হাল ধরছে। বিশেষ করে এলাকার শত শত গারো নারী এখন পার্লার ব্যাবসায় গিয়ে বেশ ভালো করেছে। বর্তমানে কাজের দক্ষতার কারণেই পার্লার ও হোটেল এটেনটেন্স এ গারো নারীদের বেশ কদর রয়েছে।