বাসস দেশ-৩২ : আজ গ্রন্থমেলায় এসেছে ১৪৩টি বই

592

বাসস দেশ-৩২
গ্রন্থ মেলা
আজ গ্রন্থমেলায় এসেছে ১৪৩টি বই
ঢাকা, ১৯ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : একুশে গ্রন্থমেলার ১৯তম দিনে আজ আজও নানা বয়সী মানুষের ভিঁড়ে মুখর ছিল বইমেলা প্রাঙ্গণ। মেলায় নতুন বই এসেছে ১৪২টি। এতে করে মেলায় মোট বইয়ের সংখ্যা দাঁড়াল ২ হাজার ৮২৯ টিতে।
আজ বিকেলে আওয়ামী যুবলীগের যুব গবেষণা কেন্দ্রের উদ্যোগে ‘যুব জাগরণ’ এবং ছাত্রলীগের ‘মাতৃভূমি’ স্টল পরিদর্শন করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।
এ সময় যুবলীগের প্রেসিডেন্ট ওমর ফারুক এবং সেক্রেটারী হারুন অর রশিদ প্রমুখ উপস্থিত ছিলেন।
মেলায় নির্ধারিত অনুষ্ঠানের মধ্যে বিকেলে গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘বাংলাদেশের ছড়া সাহিত্যে মুক্তিযুদ্ধের চেতনা’- শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন সুজন বড়–য়া। অধ্যাপক সৈয়দ মোহাম্মদ শাহেদের সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহণ নেন আলম তালুকদার, আসলাম সানী, লুৎফর রহমান রিটন, আমীরুল ইসলাম এবং আনজীর লিটন।
সুজন বড়–য়া বলেন, মুক্তিযুদ্ধ একটি বাতিঘর। সব জাতির জীবনে এমন আলোকবর্তিকা অর্জনের সৌভাগ্য হয় না। মুক্তিযুদ্ধের সাহিত্য আমাদের গর্ব, আমাদের পরিচয়। মুক্তিযুদ্ধ বাঙালি জাতিসত্তাকে উজ্জীবিত করেছে নতুনভাবে।
লুফুর রহমান রিটন বলেন,ছড়াকার হারিয়ে যেতে পারে,কিন্তু ছড়া কখনো হারায় না। যুগ যুগ ধরে মানুষের মুখে তা থেকে যায় এবং দেশ ও ঐতিহ্যের বাহক হয়ে দেশের সংস্কৃতি ও সৃজনশীলতায় বেঁচে থাকে।
অধ্যাপক সৈয়দ মোহাম্মদ শাহেদ বলেন, বাংলাদেশের ছড়া সাহিত্যে মুক্তিযুদ্ধের চেতনা রূপায়িত হয়েছে নানা মাত্রায়। লোকায়ত ধারা থেকে সাম্প্রতিক সময় পর্যন্ত এদেশের ছড়াসাহিত্যের মৌল মর্মে রয়েছে গনমানুষের মুক্তির চেতনা। ছড়া সাহিত্য তাই এক অভিন্ন অনুভবের নাম।
এদিকে,কবি কণ্ঠে কবিতাপাঠ করেন রবীন্দ্র গোপ, মতিন বৈরাগী। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী রেজিনা ওয়ালী ও এনামুল হক বাবু।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগ ‘গীতিনাট্য’ পরিবেশন করে এবং সাংস্কৃতিক সংগঠন ‘সুর ধারা সংগীতায়নের’ শিল্পীরা সংগীত পরিবেশন করে।
বাসস/এএসজি/এসএস/২১৩২/-জেজেড