বাসস ক্রীড়া-১৪ : বাংলাদেশের টার্গেট ১৬৮ রান

682

বাসস ক্রীড়া-১৪
ক্রিকেট-টি-২০
বাংলাদেশের টার্গেট ১৬৮ রান
দেরাদুন (ভারত), ৩ জুন ২০১৮ (বাসস) : তিন ম্যাচ সিরিজের প্রথম টি-২০তে বাংলাদেশকে জয়ের জন্য ১৬৮ রানের টার্গেট দিলো আফগানিস্তান। এ ম্যাচে টস হেরে প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৮ উইকেটে ১৬৭ রান করে আফগানরা।
দেরাদুনে টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। প্রথমে ব্যাট করার সুযোগটা ভালোভাবেই কাজে লাগান আফগানিস্তানের দুই ওপেনার উইকেটরক্ষক মোহাম্মদ শেহজাদ ও উসমান গনি। পাওয়ার প্লের ৬ ওভারে ৪৪ রান যোগ করেন তারা।
এরপর জুটিতে অর্ধশতকও পূর্ণ করেন শেহজাদ ও গনি। শেষ পর্যন্ত দলীয় ৬২ রানে বিচ্ছিন্ন হন তারা। ২৬ রানে থাকা গনিকে বোল্ড করেন বাংলাদেশের পেসার রুবেল হোসেন।
অষ্টম ওভারের তৃতীয় বলে প্রথম উইকেট পতনের পর শেহজাদের সাথে জুটি বাঁধেন অধিনায়ক আসগর স্টানিকজাই। দেখে-শুনে খেলে রানের গতি ধরে রেখেছিলেন তারা। তবে এই জুটিকে বেশি দূর যেতে দেননি সাকিব। ৩৭ বলে ৪০ রান করা শেহজাদকে বিদায় দেন তিনি।
দলীয় ৮৬ রানে আফগানিস্তানের দ্বিতীয় উইকেট তুলে নেয়ার পর প্রথমবারের মতো সহ-অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদের হাতে বল তুলে দেন সাকিব। নিজের প্রথম ওভারেই চমক দেখান মাহমুদুল্লাহ। নিজের ওভারের দ্বিতীয় ও পঞ্চম বলে দু’টি উইকেট তুলে নেন তিনি। নাজিবুল্লাহ জাদরান ২ ও মোহাম্মদ নবী শূন্য রান করে ফিরেন। ফলে ৯১ রানে চতুর্থ উইকেট হারায় আফগানিস্তান। এ অবস্থায় রানের গতি কমে যায় তাদের।
কিন্তু পরবর্তীতে চার-ছক্কায় দলের রানের গতি বাড়ান সামিউল্লাহ শেনওয়ারি, শফিকুল্লাহ ও স্টানিকজাই। শেনওয়ারি ৩টি করে চার ও ছক্কায় ১৮ বলে ৩৬, শফিকুল্লাহ ৩টি ছক্কা ও ১টি চারে বলে ২৪ রান করেন। এ ছাড়া স্টানিকজাই ২৪ বলে ২৫ রানের ইনিংস খেলেন। শেষদিকে ১টি ছক্কায় ২ বলে ৬ রান তুলে বাংলাদেশের সামনে চ্যালেঞ্জিং টার্গেট দেন লেগ-স্পিনার রশিদ খান।
বাংলাদেশের পক্ষে বল হাতে ২টি করে উইকেট নিয়েছেন আবুল হাসান ও মাহমুদুল্লাহ। এ ছাড়া ১টি করে উইকেট নেন আবু জায়েদ, রুবেল হোসেন ও সাকিব আল হাসান।
বাসস/এএমটি/২২১০/-স্বব