পদ্মা সেতুর অস্টম স্প্যান বসছে আগামীকাল

361

মুন্সীগঞ্জ, ১৯ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস): পদ্মা সেতুর জাজিরা প্রান্তে অস্টম স্প্যান বসছে আগামীকাল বুধবার।
এ উপলক্ষে মুন্সীগঞ্জের মাওয়ার কুমারভোগের বিশেষায়িত ওর্য়াকশপ থেকে আজ সকালে শরীয়তপুরের জাজিরা প্রান্তের উদ্দেশ্যে রওনা হয়েছে পদ্মা সেতুর অস্টম স্প্যান।
‘৬ই’ নম্বর নতুন এই স্প্যানটি বসতে যাচ্ছে ৩৬ ও ৩৫ নম্বর খুঁটিতে। লৌহজং উপজেলার মাওয়া প্রান্ত থেকে ৩৬শ’ মেট্রিক টন ওজন ক্ষমতার ভাসমান জাহাজ তিয়ান-ই এ স্প্যান নিয়ে রওনা হয় বলে জানিয়েছেন পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আব্দুল কাদের।
তিনি জানান, মঙ্গলবার সকালে ১৫০ মিটার দৈর্ঘ্য এ স্প্যানটি নিয়ে মুন্সীগঞ্জের মাওয়া থেকে জাজিরা প্রান্তের উদ্দেশ্যে রওনা হয়েছে ভাসমান ক্রেন তিয়ান-ই। বুধবার সকালের দিকে স্প্যান বহনকারী ভাসমান ক্রেনটি জাজিরা প্রান্তে পৌঁছতে পারে বলে আশা করা হচ্ছে।
তিনি জানান, পদ্মা সেতুর শরীয়তপুরের জাজিরা প্রান্তে অস্টম স্প্যান বসতে যাচ্ছে। এর আগে জাজিরা প্রান্তে ৬টি ও মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে অস্থায়ীভাবে ১টি স্প্যান বসানো হয়। সব কিছু ঠিক থাকলে বুধবার সকালের দিকে অস্টম স্প্যান নিয়ে জাজিরা প্রান্তে সেতুর ৩৫ ও ৩৬ নম্বার খুঁটির বসবে। সম্পূর্ণ প্রস্তুত রয়েছে জাজিরা প্রান্তের ৩৫ ও ৩৬ নম্বার খুঁটি দুটি। এটি হবে জাজিরা প্রান্তের সপ্তম স্প্যান। এটি বসানোর মধ্য দিয়ে নদীর দু’প্রান্তে দৃশ্যমান হবে সেতুর ১২শ’ মিটার। এর আগে মাওয়া প্রান্তে ১৫০ মিটার দৈর্ঘ্যের একটি ¯প্যান স্থাপন করা হয়েছে। ফলে, নতুন ¯প্যানটি বসানো হলে পদ্মা সেতুতে মোট ¯প্যানের সংখ্যা হবে আট।
এছাড়া আগামী ১০ মার্চের মধ্যে জাজিরা প্রান্তে ৩৪ ও ৩৫ নম্বর খুঁটির ওপর ‘৬-ডি’ নামের আরেকটি স্প্যান বসানোর কথা রয়েছে।