প্রখ্যাত লোককবি বিজয় সরকারের ১১৭তম জন্মবার্ষির্কী আগামীকাল

273

নড়াইল, ১৯ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : একুশে পদকপ্রাপ্ত উপমহাদেশের প্রখ্যাত লোককবি কবিয়াল বিজয় সরকারের ১১৭তম জন্মবার্ষিকী আগামীকাল বুধবার জন্মজয়ন্তী উৎসব পালিত হবে।
জন্মবার্ষিকী উপলক্ষে চারণ কবি বিজয় সরকার ফাউন্ডেশন ও জেলা প্রশাসনের আয়োজনে সদর উপজেলার বাঁশগ্রাম ইউনিয়নের ডুমদী-টাবরায় ৪ দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।
জন্মজয়ন্তী উদযাপন পর্ষদ সূত্রে জানা যায়, ১১৭তম জন্মবার্ষিকী উপলক্ষে বুধবার সকালে কবির প্রতিকৃতিতে মাল্যদান, প্রঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন,নগরকীর্তন, প্রসাদ বিতরণ, বিজয়গীতি, বৃহস্পতিবার সকাল ১০টায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা, দুপুর ১২টায় কবি বিজয় সরকারের জীবনী নিয়ে আলোচনা, বিজয়গীতি, ২২ ফেব্রুয়ারি বেলা ৩টায় বিজয়গীতি, ২৩ ফেব্রুয়ারি শনিবার কবির জন্মভিটা সদর উপজেলার ডুমদীতে অনুষ্ঠিত হবে দিনব্যাপী লোকউৎসব,বিজয়গীতি,জারিগান ও বিজয় ভক্তদের মিলন মেলা। বিজয় সরকার ফাউন্ডেশন ও উদযাপন কমিটির আয়োজনে ৪ দিন ব্যাপী এ উৎসবের আয়োজন করা হয়েছে বলে জানান, উদযাপন পর্ষদের আহবায়ক এডভোকেট ওমর ফারুক। উৎসব সফল করতে নানা উদ্যোগ নেয়া হয়েছে। অনুষ্ঠানে দেশ-বিদেশের বরেণ্য কবি,সাহিত্যিক,গবেষক ও লোকজ সংষ্কৃতির পুরোধাগন অংশগ্রহণ করবেন বলে তিনি জানান।
অসাম্প্রদায়িক চেতনার সুরস্রষ্টা, গীতিকার ও গায়ক, চারণকবি বিজয় সরকার ১৯০৩ সালের ২০ ফেব্রুয়ারি নড়াইল সদর উপজেলার বাঁশগ্রাম ইউনিয়নের ডুমদি গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম নবকৃষ্ণ অধিকারী এবং মা’র নাম হিমালয়া দেবী। তার প্রথম স্ত্রী বীণাপাণি দেবীর মৃত্যুর পর প্রমদা দেবীকে বিয়ে করেন তিনি। পরবর্তীতে প্রমদারও মৃত্যু হয়। দু’ছেলে কাজল অধিকারী ও বাদল অধিকারী এবং মেয়ে বুলবুলি ভারতে বসবাস করেন। তার শৈশবকাল এবং জীবনের বেশির ভাগ সময় কেটেছে প্রিয় জন্মভূমি ডুমদিসহ নড়াইলের বিভিন্ন এলাকায়। ছেলেবেলা থেকেই তিনি কবিতা, গান রচনা ও সুরের মধ্যে ডুবে থাকতেন।তাই প্রাতিষ্ঠানিক লেখাপড়ায় তিনি আর বেশিদূর এগুতে পারেননি।মাত্র নবম শ্রেণীতে অধ্যয়নরত অবস্থায়ই তার লেখাপড়ার সমাপ্তি ঘটে।মতান্তরে তিনি ম্যাট্রিক পাশ।এরপর তিনি গানের দল নিয়ে বেরিয়ে পড়েন বাংলাদেশ-ভারতের বিভিন্ন অঞ্চলে।
তিনি একাধারে গানের রচয়িতা ও সুরকার। পোষা পাখি উড়ে যাবে সজনী/ একদিন ভাবি নাই মনে…। এই পৃথিবী যেমন আছে/ তেমনি ঠিক রবে/ সুন্দর এই পৃথিবী ছেড়ে/ একদিন চলে যেতে হবে…। তুমি জানো নারে প্রিয়/ তুমি মোর জীবনের সাধনা’…এ ধরনের অসংখ্য জনপ্রিয় গানের স্রষ্টা ছিলেন তিনি।তিনি প্রায় এক হাজার ৮০০ গান রচনা করেছেন।
তার প্রকৃত নাম বিজয় অধিকারী হলেও সুর, সঙ্গীত ও অসাধারণ গায়কী ঢঙের জন্য তিনি চারণকবি ও ‘সরকার’ উপাধি লাভ করেন।
১৯৮৫ সালের ৪ ডিসেম্বর ভারতের পশ্চিমবঙ্গের কেউটিয়ার তার মৃত্যুর হয়। শিল্পকলায় অবদানের স্বীকৃতি স্বরুপ ২০১৩ সালে একুশে পদকে (মরণোত্তর) ভূষিত হন উপমহাদেশের প্রখ্যাত এই চারণ কবি।