নওগাঁয় ভুট্টার আবাদ বাড়ছে

376

নওগাঁ, ১৯ ফেব্রুয়ারি ২০১৯ (বাসস) : জেলায় ভুট্টার আবাদ করতে কৃষকদের মধ্যে আগ্রহ পরিলক্ষিত হচ্ছে। বেশ কয়েক বছর ধরে জেলায় ভুট্টার আবাদ ক্রমাগত বেড়ে চলেছে। ভুট্টার বহুমুখী ব্যবহার এবং ধানের চেয়ে লাভজনক হওয়ায় কৃষকদের মধ্যে ভুট্টা চাষের এ আগ্রহ দেখা যাচ্ছে বলে কৃষি বিভাগ জানিয়েছে।
মহাদেবপুর উপজেলা কৃষি কর্মকতা মোঃ জাহাঙ্গীর আলম প্রামাণিক বলেছেন এক বিঘা জমিতে ভুট্টা চাষ করতে মোট খরচ হয় ৭ থেকে ৮ হাজার টাকা। এ এক বিঘা জমিতে ভুট্টা উৎপাদিত হয় কমপক্ষে ৪০ মণ। বর্তমানে বাজারে একমন ভুট্টা বিক্রি হচ্ছে ৮শ’ টাকা করে। সেই হিসেব অনুযায়ী এক বিঘা জমির ভুট্টার বিক্রি মুল্য ৩২ হাজার টাকা। খরচ বাদ দিয়ে প্রতি বিঘায় ভুট্টা চাষ করে কৃষকরা নীট লাভ করছেন ২৩ থেকে ২৪ হাজার টাকা।
ভ্ট্টুার বহুমুখী ব্যবহারের মধ্যে রয়েছে এর গাছ জ্বালানি হিসেবে ব্যবহৃত হয়ে থাকে। অপরদিকে ভ্ট্টুা মাছের খাবার, হাঁসমুরগীসহ বিভিন্ন গবাদিপশুর খাদ্য হিসেবে ব্যবহৃত হয়ে থাকে। এ ছাড়াও গমের সাথে মিশিয়ে তৈরি আটার রুটি খাওয়া হচ্ছে। বেকারী শিল্পে ভুট্টার ব্যবহারও গুরুত্বপূর্ণ। এ কারণে ভুট্টার আবাদ ক্রমেই বাড়ছে।
এ বছর নওগাঁ জেলায় মোট ৬ হাজার ৮৬০ হেক্টর জমিতে ভুট্টার আবাদ হয়েছে। এর মধ্যে নওগাঁ সদর উপজেলায় ২২০ হেক্টর, রানীনগর উপজেলায় ৪৯০ হেক্টর, আত্রাই উপজেলায় ৫ হাজার ১শ’ হেক্টর, বদলগাছি উপজেলায় ৬৫ হেক্টর, মহাদেবপুর উপজেলায় ৮০ হেক্টর, পতœীতলা উপজেলায় ৩০ হেক্টর, ধামইরহাট উপজেলায় ৩৭০ হেক্টর, সাপাহার উপজেলায় ১০ হেক্টর, পোরশা উপজেলায় ১০ হেক্টর, মান্দা উপজেলায় ৪৪০ হেক্টর এবং নিয়ামতপুর উপজেলায় ৪৫ হেক্টর জমিতে ভুট্টার আবাদ হয়েছে।
অন্যান্য ফসলের মত ভুট্টা চাষে উৎসাহিত করতে সরকারীভাবে প্রান্তিক কৃষকদের প্রণোদনা প্রদান করা হয়েছে। জেলায় এ ক্ষেত্রে ৪ হাজার ২শ’ জন প্রান্তিক কৃষকের প্রত্যেককে এক বিঘা জমির বিপরীতে ২ কেজি করে বীজ, ২০ কেজি করে ডিএপি এবং ১০ কেজি করে এমওপি বিনামূল্যে বিতরণ করা হয়েছে। সেই হিসেবে জেলায় ভ্ট্টুা চাষের ক্ষেত্রে ৮ হাজার ৪শ’ কেজি বীজ, ৮৪ হাজার কেজি ডিএপি এবং ৪ হাজার ২শ’ এমওপি বিতরণ করা হয়েছে।