বাসস সংসদ-৩ : দেশে ৩০৭টি পাটকল রয়েছে : গোলাম দস্তগীর গাজী

132

বাসস সংসদ-৩
বস্ত্র ও পাট মন্ত্রী-পাটকল
দেশে ৩০৭টি পাটকল রয়েছে : গোলাম দস্তগীর গাজী
সংসদ ভবন, ১৮ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেছেন, দেশে বর্তমানে সরকারি-বেসরকারি পর্যায়ে মোট ৩০৭টি পাটকল রয়েছে।
আজ সংসদে সরকারি দলের ইসরাফিল আলমের এক প্রশ্নের জবাবে মন্ত্রী আরো বলেন, পাটকলগুলোর মধ্যে রাষ্ট্রীয় মালিকানাধীন পাটকলের সংখ্যা ২৬টি এবং বেসরকারি মালিকানায় ২৮১টি।
তিনি সরকারি দলের অসীম কুমার উকিলের অপর এক প্রশ্নের জবাবে বলেন, সোনলী আঁশ খ্যাত পাটের হারানো গৌরব পুনরুদ্ধার করে দেশের অর্থনীতিতে সমৃদ্ধি আনতে সরকার ইতোমধ্যে ব্যাপক কার্যক্রম বাস্তায়ন করেছে। এছাড়া আরো কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে।
মন্ত্রী বলেন, এ লক্ষ্যে পাটের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতেও এ সংক্রান্ত আইন প্রণয়ন, পাটের বহুমুখী ব্যবহার এবং পাটজাত দ্রব্যের বহুমুখীকরণসহ অন্যান্য কার্যকর পদক্ষেপ নিয়েছে। এর মধ্যে পাট ও পাটজাত পণ্য রপ্তানিতে প্রণোদনা দেয়া হচ্ছে।
তিনি বলেন, মানসম্মত উচ্চফলনশীল পাট ও পাটবীজ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ৫ বছর মেয়াদী ‘উন্নত প্রযুক্তি নির্ভর পাট ও পাটবীজ উৎপাদন ও সম্প্রসারণ’ প্রকল্প গ্রহণ করা হয়েছে। এছাড়া ‘জুট জিও টেক্স’ ব্যবহার বৃদ্ধির লক্ষ্যে পানি উন্নয়ন বোর্ড, সড়ক ও জনপথ বিভাগ, বাংলাদেশ রেলওয়ে, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের স্ব-স্ব সিডিউল রেটে অন্তর্ভুক্তির জন্য পাট অধিদপ্তর থেকে পদক্ষেপ নেয়া হয়েছে।
বাসস/এমআর/১৮১০/বেউ/-অমি