নওগাঁয় গম চাষে কৃষকদের আগ্রহ বাড়ছে

428

নওগাঁ ১৮ ফেব্রুয়ারি ২০১৯ (বাসস) : জেলায় গম চাষে কৃষকদের আগ্রহ বৃদ্ধি পেয়েছে। এ ক্ষেত্রে অল্প সেচ, অল্প খরচ আর সরকারের প্রণোদনা প্রদানের কারণে কৃষকরা অধিক লাভবান হওয়ায় কৃষকদের মধ্যে গম চাষে এ আগ্রহ পরিলক্ষিত হচ্ছে বলে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মনোজিত কুমার মল্লিক জানিয়েছেন।
সুত্রমতে নওগাঁ জেলায় এ বছর মোট ২৩ হাজার ৯৫০ হেক্টর জমিতে গমের আবাদ হয়েছে। জেলার ১১টি উপজেলায় উপজেলাভিত্তিক গম চাষের পরিমান হচ্ছে নওগাঁ সদর উপজেলায় ৭১০ হেক্টর, রানীনগর উপজেলায় ৬৯০ হেক্টর, আত্রাই উপজেলায় ৩৩০ হেক্টর, বদলগাািছ উপজেলায় ৭২০ হেক্টর, মহাদেবপুর উপজেলায় ৪১০ হেক্টর, পত্নীতলা উপজেলায় ১ হাজার ৭৩০ হেক্টর, ধামইরহাট উপজেলায় ১ হাজার ৫২৫ হেক্টর, সাপাহার উপজেলায় ৭ হাজার ৫শ’ হেক্টর, পোরশা উপজেলায় ৪ হাজার ৫০ হেক্টর, মান্দা উপজেলায় ২ হাজার ৪২০ হেক্টর এবং নিয়ামতপুর উপজেলায় ৩ হাজার ৮৬৫ হেক্টর জমিতে গমের আবাদ হয়েছে।
গম চাষে উৎসাহিত করতে সরকারীভাবে জেলার ৬ হাজার ২শ’ জন প্রান্তিক কৃষককে প্রণোদনা দেয়া হয়েছে। এসব কৃষকের প্রত্যেককে ১ বিঘা জমির অনুকুলে ২০ কেজি করে বীজ, ২০ কেজি করে ডিএপি সার ও ১০ কেজি করে এমওপি সার বিনামূল্যে দেয়া হয়েছে। সেই হিসেবে জেলায় মোট ১ লাখ ২৪ হাজার কেজি বীজ, ১ লাখ ২৪ হাজার কেজি ডিএপি সার এবং ৬২ হাজার কেজি এমওপি সার বিতরণ করা হয়েছে।