বাজিস-১ : জয়পুরহাটে ২২ জন ভিক্ষুককে পুনর্বাসন

167

বাজিস-১
জয়পুরহাট-পুনর্বাসন
জয়পুরহাটে ২২ জন ভিক্ষুককে পুনর্বাসন
জয়পুরহাট, ১৮ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : ভিক্ষুক পুনর্বাসনে সরকারের পাশাপাশি জেলার প্রত্যন্ত অঞ্চলের ২২ ভিক্ষুকের হাতকে কর্মের হাতে পরিণত করেছে স্থানীয় বেসরকারি উন্নয়ন সংস্থা ’জাকস ফাউন্ডেশন’। ভিক্ষাবৃত্তি নিন্দনীয় কাজ বলে অভিমত পুনর্বাসিত ভিক্ষুকদের। তাই ভিক্ষাবৃত্তি ছেড়ে আয় বর্ধনমূলক কাজের সঙ্গে জড়িয়ে এখন সমাজে মাথা উচুঁ করে চলছেন তারা।
সরকারের পাশাপাশি স্থানিয় বে-সরকারি উন্নয়ন সংস্থা ’জাকস ফাউন্ডেশন’ জেলার প্রত্যন্ত গ্রামীণ জনপদে থাকা ভিক্ষুকদের পুণর্বাসনে কাজ করছে। জেলার সদর উপজেলার ধলাহার ইউনিয়ন ও পাঁচবিবি উপজেলার আয়মারসুলপুর ইউনিয়নের ২২ জন ভিক্ষুককে পুনর্বাসন করা হয়েছে। যারা ভিক্ষাবৃত্তি ছেড়ে বর্তমানে আয় বর্ধনমূলক নানা কাজে নিজেদের সম্পৃক্ত করেছেন। জাকস ফাউন্ডেশন ভিক্ষা করার মতো গ্লানিকর কাজ ঝেড়ে মুছে সমাজে প্রতিষ্ঠা লাভের সুযোগ করে দিয়েছে। প্রবীণ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচীর আওতায় ২২ জন ভিক্ষুকের হাতে এককালীন ( অফেরৎ যোগ্য) তুলে দেয়া হয় ১ লাখ টাকা করে। ওই অনুদানের টাকায় কেউ কিনেছেন গাভী কেউ বা জমির পাশাপাশি দুধেল গাভী কিনেছেন। অনেকেই ছোট দোকান করে জীবিকা নির্বাহ করছেন। পুনর্বাসিত ভিক্ষুক ছবেদা বেওয়া, আলম হোসেন, জমির উদ্দিন, উলফন বেওয়া ও আব্দুল বেপারীর সঙ্গে কথা বলে জানা যায়, ভিক্ষাবৃত্তি গ্লানিকর কাজ উল্লেখ করে ’জাকস ফাউন্ডেশনের’ সহযোগিতায় মাথা উচুঁ করে দাঁড়ানোর গল্প শোনান তারা।
ভিক্ষুক পুনর্বাসন কর্মসূচী আওতায় সোমবার পাঁচবিবি উপজেলার আয়মারসুলপুর ইউনিয়নের সমৃদ্ধি কেন্দ্রে পল্লীকর্ম সহায়ক ফাউন্ডেশনের সহযোগিতায় স্থানিয় বে-সরকারি উন্নয়ন সংস্থা ’জাকস ফাউন্ডেশন’ নতুন করে আরো ২ জন ভিক্ষুকের হাতে তুলে দেন এক লাখ করে দুই লাখ টাকা। এরা হচ্ছেন কড়িয়া চন্ডিপুর গ্রামের আমেনা বেওয়া ও ভগবানপুর গ্রামের বাহার উদ্দিন। আয়মারসুলপুর ইউনিয়নের চেয়ারম্যান জাহিদুল আলম বেনু অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এ সময় জাকস ফাউন্ডেশনের উপ নির্বাহী পরিচালক মো. আবুল বাশার, উপ-পরিচালক মো. রফিকুল ইসলামসহ জাকস ফাউন্ডেশনের অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন। ধলাহার ও আয়মারসুলপুর ইউনিয়নের ২২ জন ভিক্ষুক আয়বর্ধনমূলক কাজের সঙ্গে জড়িত হয়ে নিজেদের স্বাবলম্বী করেছেন বলে জানান উপ-নির্বাহী পরিচালক মো. আবুল বাশার।
বাসস/সংবাদদাতা/কেইউ/১০৫৭/নূসী