বাজেটে জেন্ডার বিষয়ক বরাদ্দ বাস্তবায়নে সক্ষমতা বাড়াতে হবে

352

ঢাকা, ৩ জুন, ২০১৮ (বাসস) : রাজধানীর সিরডাপ মিলনায়তনে আজ এক সেমিনারে বক্তারা বাজেটে জেন্ডার বিষয়ক বরাদ্দ যথাযথভাবে বাস্তবায়নে সক্ষমতা বাড়ানোর উপর গুরুত্বারোপ করেছেন।
বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস) আয়োজিত এ সেমিনারে বক্তারা বলেন, ‘জেন্ডার সংবেদনশীল বাজেট প্রণয়নে সরকার আন্তরিক। কিন্তু নীতি নির্ধারণী পর্যায়ে নারীদের অংশগ্রহণ কম থাকায় তা বাস্তবায়ন সম্ভব হচ্ছে না। তাই নীতি নির্ধারণী পর্যায়ে নারীদের অংশগ্রহণ বাড়াতে হবে।’
‘নারীর প্রতি অসমতা দূরীকরণের প্রশ্নে নীতি, আইন ও বাজেট’ শীর্ষক এই সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করবেন ঢাকা বিশ^বিদ্যালয়ের শিক্ষক ড. সালাহউদ্দিন এম আমিনুজ্জামান। বিএনপিএস’র নির্বাহী পরিচালক রোকেয়া কবীরের সভাপতিত্বে সেমিনারে প্যানেল আলোচক ছিলেন সিনিয়র রিসার্চ ফেলো ড. প্রতিমা পাল-মজুমদার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক ড. সায়মা হক বিদিশা ও জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ের অধ্যাপক শরমিন্দ নিলোর্মী প্রমুখ।
আলাচনায় অংশ নেন প্লানিং কমিশনের উপ-প্রধান প্রদীপ কুমার মহোত্তম, অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের যুগ্ম সচিব নাজমা মোবারক, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের কাউন্সিলর ফাতেমা আক্তার ডলি, ঢাকা জেলার মহিলা বিষয়ক কর্মকর্তা আয়শা সিদ্দিকী নার্গিস, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের নারী নির্যাতন প্রতিরোধ সেলের কর্মকর্তা হালিমা বেগম, নারী সাংবাদিক কেন্দ্রের সাধারণ সম্পাদক পারভীন সুলতানা ঝুমা, কেয়ার বাংলাদেশ প্রতিনিধি নাদেরা খানম, উন্নয়ন কর্মী নাজনীন পাপ্পু, আজমল হোসেন, হেলেন লুৎফুন্নেসা ও চঞ্চনা চাকমা।
সেমিনারে রোকেয়া কবীর বলেন, ‘বৈষম্যহীনতা মুক্তিযুদ্ধের একটি অঙ্গীকার। এটা জেন্ডার বাজেটের আদর্শিক দিক। আর অর্থনৈতিক ও বাস্তব দিক হচ্ছে, জনসংখ্যার ৫০ ভাগ নারীকে সমান নাগরিক ও দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে ওঠার সমসুযোগ দেয়া। কাজেই নারী-পুরুষের মধ্যকার বৈষম্য কমিয়ে আনার জন্য বাজেটকে জেন্ডার সংবেদনশীল করতে হবে। এ জন্য বাজেট প্রণয়নে নারীর অংশগ্রহণ নিশ্চিত করা দরকার।’
ড. সালাহউদ্দিন বলেন, নারীর অবস্থা ও অবস্থানের উন্নয়ন এবং নারীর ক্ষমতায়নের লক্ষ্যে বাংলাদেশে জাতীয় নারী উন্নয়ন নীতিসহ প্রয়োজনীয় প্রায় সমস্ত নীতি ও বিধি-বিধান প্রণীত হয়েছে। এসব নীতি বাস্তবায়নের লক্ষ্যে গত কয়েক বছর ধরে জাতীয় বাজেটে বিভিন্ন মন্ত্রণালয়ের জেন্ডার বাজেটও ঘোষিত হয়েছে।
ড. প্রতিমা পাল-মজুমদার বলেন, উন্নয়ন বাজেটে নারীর জন্য বরাদ্দ না বাড়ালে নারী উন্নয়ন নীতি বাস্তবায়নের জন্য প্রণীত জাতীয় কর্মপরিকল্পনার অনেক উদ্দেশ্যই বাস্তবায়ন সম্ভব হবে না।