বাসস দেশ-১৮ : করমুক্ত আয়সীমা ৩ লাখ টাকা করার সুপারিশ সিপিডির

384

বাসস দেশ-১৮
সিপিডি-অর্থনীতি পর্যালোচনা
করমুক্ত আয়সীমা ৩ লাখ টাকা করার সুপারিশ সিপিডির
ঢাকা, ৩ জুন, ২০১৮ (বাসস) : ব্যক্তি শ্রেণীর করদাতাদের জন্য করমুক্ত আয়সীমা ৩ লাখ টাকা উন্নীত করার সুপারিশ করেছে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।বর্তমান আড়াই লাখ টাকা পর্যন্ত বার্ষিক করমুক্ত আয়সীমা।
খাদ্য মূল্যস্ফীতি কিছুটা বৃদ্ধি পাওয়ার প্রেক্ষিতে নি¤œমধ্যবিত্ত ও মধ্যবিত্তকে স্বস্তি দিতে করমুক্ত আয়সীমা বৃদ্ধি করার তাগিদ দিয়েছে এই গবেষণা সংস্থাটি। এ ছাড়া সর্বনিম্ন করহার ১০ শতাংশ থেকে নামিয়ে সাড়ে ৭ শতাংশ করার প্রস্তাব করেছে সিপিডি। রোববার রাজধানীর মহাখালী ব্র্যাক সেন্টারে বাংলাদেশ অর্থনীতি ২০১৭-১৮: তৃতীয় অন্তর্বর্তীকালীন পর্যালোচনা শীর্ষক মিডিয়া ব্রিফিংয়ে সংস্থাটির পক্ষ থেকে এই সুপারিশ তুলে ধরা হয়।
সংবাদ সম্মেলনে সিপিডি বলেছে,তাড়াহুড়ো করে করপোরেট কর হার কমানো ঠিক হবে না।করপোরেট কর কমালে বেসরকারি বিনিয়োগ বাড়বে এটা ঠিক নয়। সার্বিকভাবে ব্যবসার পরিবেশ উন্নত হলেই বিনিয়োগ বাড়বে।
সিপিডি আরো বলছে,সার্বিকভাবে চলতি অর্থবছরে রাজস্ব আদায়ে ঘাটতি থাকবে ৫০ হাজার কোটি টাকা।
রাজস্ব খাত সম্পর্কে সিপিডির বিশেষ ফেলো ড. মোস্তাফিজুর রহমান বলেন,নির্বাচনের বছরে রাজস্ব খাতে জোরালো সংস্কার হবে না।তবে এবার না হলেও প্রস্তুতিমূলক কার্যক্রম অব্যাহত রাখতে হবে।
আমদানির মাধ্যমে বিদেশে টাকা পাচার হচ্ছে এমন আশংকা প্রকাশ করে সিপিডি’র বিশেষ ফেলো দেবপ্রিয় ভট্টাচার্ষ বিলাসবহুল পণ্যসহ শুন্য শুল্কে যেসব পণ্য আমদানি হয় সেসব পণ্য আমদানিকে আগামী বাজেটে সাময়িকভাবে নিয়ন্ত্রণ বা তীক্ষè পর্যাবেক্ষণ করার সুপারিশ করেন।
তিনি বলেন,চলতি অর্থবছরে বৈদেশিক লেনদেনের ক্ষেত্রে আমদানি তুলনামূলক বেশি বৃদ্ধি পাওয়ায় কিছুটা উদ্বেগ দেখা দিয়েছে।গতবছরের তুলনায় রফতানি,রেমিটেন্স এবং বৈদেশিক সাহায্য প্রবাহ বৃদ্ধি পেলেও বৈদেশিক লেনদেনের চলতি হিসাবে ঘাটতি দেখা দিয়েছে।এর কারণ আমদানি অনেক বেড়ে গেছে।অনেকে মিথ্যা ঘোষণা দিয়ে আমদানির মাধ্যমে টাকা পাচার করছে।
দেশের অর্থনীতির তুলনায় বাজেট বড় নয় উল্লেখ করে মোস্তাফিজুর রহমান বলেন,বাজেটকে আমরা বড় বলছি না। এবারের বাজেটে মাথাপিছু বরাদ্দ ৩০ হাজার টাকা।বাংলাদেশের মতো অর্থনীতিতে এই সংখ্যা বড় নয়। বাস্তবতার নিরিখে বাজেট প্রনয়ন করা উচিত।
সিপিডি বলছে,মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি হলেও কর্মসংস্থান বাড়ছে না।কর্মসংস্থানের প্রবৃদ্ধি কমছে। আঞ্চলিক বৈষম্যও বাড়ছে।খুলনা ও বরিশালের কিছু এলাকায় দারিদ্র্য বাড়ছে। তাই পদ্মা সেতু চালু না হওয়া পর্যন্ত এই দুই অঞ্চলের জন্য বিশেষ প্রকল্প গ্রহণ করার প্রয়োজন রয়েছে।
কালোটাকা প্রসঙ্গে সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন বলেন, ‘আমরা কালোটাকা সাদা করার সুযোগ দেওয়া সমর্থন করি না।এতে সৎ করদাতাদের ওপর অন্যায় করা হয়।সুযোগ দিলেও খুব বেশি টাকা ঘোষণায় আসে না।’
নির্বাচনী বছরে আর্থিকখাতে ঝুঁকির আশংকার পাশাপাশি ব্যয় বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে উল্লেখ করে সিপিডি আগামী অর্থবছরে সংযত সামষ্টিক অর্থনৈতিক ব্যবস্থাপনা মেনে চলার পরমার্শ দিয়েছে। ঘাটতি অর্থায়ন মেটাতে সঞ্চয়পত্র বিক্রির ওপর থেকে নির্ভরশীলতা কমানোর পরামর্শ দিয়েছে সংস্থাটি।
বাসস/এএসজি/আরআই/১৯৩০/আহা/-কেজিএ