জায়ান্ট কিলার নিউপোর্টকে হারিয়ে এফএ কাপের কোয়ার্টারে ম্যানসিটি

154

লন্ডন, ১৭ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস/এএফপি) : জায়ান্টকিলার হয়ে ওঠা নিউপোর্ট কাউন্টিকে হারিয়ে এফএ কাপ ফুটবল টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে উঠেছে ম্যানচেস্টার সিটি। শনিবার চতুর্থ বিভাগের ক্লাবটিকে ৪-১ গোলে পরাজিত করেছে পেপ গার্দিওলার শিষ্যরা। শক্তির ব্যবধানে অনেকদূর এগিয়ে থাকলেও সিটির সঙ্গে পাল্লা দিয়ে লড়াই করেছে ক্লাবটি।
অবস্থানগত দিক থেকে ইংল্যান্ডের ক্লাবগুলোর মধ্যে সিটির চেয়ে ৮২ ধাপ পিছিয়ে নিউপোর্ট। তা সত্বেও টুর্নামেন্টের পঞ্চম রাউন্ডের ম্যাচে দারুন উজ্জিবীত থাকা দলটির বিপক্ষে এই জয়টি খুব একটা সহজ ছিলনা সিটির জন্য। দারুন প্রতিরোধের মধ্যে পড় যাওয়া ক্লাবটিকে যে কারণে প্রথমার্ধে ভুগতে হয়েছে গোল খড়ায়।
ম্যাচের ৫১ মিনিটের সময় গোল করে সিটিকে চাপমুক্ত করেন লেরয় সানে। ৭৫ মিনিটে ফিল ফোডেনের গোলে দ্বিগুন ব্যবধানে এগিয়ে যায় প্রিমিয়ার লীগ চ্যাম্পিয়নরা। তবে শেষ বাঁশি বাজার মাত্র দুই মিনিট আগে একটি গোল পরিশোধ করে ম্যাচটিতে দারুন রোমাঞ্চ ছড়িয়ে দেয় তুলনামুলক দুর্বল দলটি। ৮৮ মিনিটে নিউপোর্টের হয়ে গোলটি পরিশোধ করেন পাডারাইং এমন্ড। তবে পরের দুই মিনিটে পর পর দুই গোল করে শেষ মুহুর্তে নিজেদের সামের্থ্য জাহির করে সিটিজেনরা। ৮৯ ও ৯০ মিনিটে গোল দুটি করেন যথাক্রমে ফোডেন ও রিয়াদ মাহরেজ।
খেলা শেষে সিটি কোচ গার্দিওলা বলেন,‘ এটি সত্যিই কঠিন একটি ম্যাচ ছিল। তারা (নিউপোর্ট) প্রমাণ করেছে কতটা সামর্থ্যবান। দলটি প্রশংসা পাবার যোগ্য। এখানকার স্বাগতিক দর্শক উপস্থিতিও ছিল অসাধারণ। আমি অন্য যে কোন সময়ের তুলনায় ইংলিশ ফুটবলকে ভালভাবে বুঝতে পারলাম। এই ম্যাচ দিয়ে বুঝতে পারলাম এমন পরিস্থিতিতে কাপ জয় করা কতটা কঠিন।’
চ্যাম্পিয়ন্স লীগের শেষ ষোলর প্রথম লেগের ম্যাচে আগামী বুধবার সালকের মোকাবেলা করবে ম্যানসিটি। এরপর লীগ কাপের ফাইনালে চেলসির মোকাবেলা করবে তারা। সপ্তাহের শেষ ভাগের ম্যাচে চেলসিকে ৬-০ গোলে হারিয়েছিল গার্দিওলা বাহিনী। তবে গতকালের ম্যাচে ৬টি পরিবর্তন নিয়ে মাঠে নেমেছিল সিটি।
কাতালান কোচ বলেন,‘ লীগের পাশাপাশি আপনাকে চ্যাম্পিয়ন্স লীগেও খেলতে হচ্ছে। তাই দলের মধ্যে পরিবর্তনের ধারা যুক্ত করতে হবে। তাহলেই একটি দল ভালভাবে গড়ে উঠবে। তবে অন্য দলের চেয়ে নিজের দলকে সেরা বলে বিশ্বাস করাটা হচ্ছে সব চেয়ে বড় ভুল।’
শনিবার অনুষ্টিত টুর্নামেন্টের অপর দুই ম্যাচে ব্রাইটন এন্ড হোভ ২-১ গোলে ডার্বি কাউন্টিকে এবং মিলওয়াল ১-০ গোলে এএফসি উইম্বলডনকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে।