বাসস সংসদ-৫ : ২ হাজার শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে : শিক্ষামন্ত্রী

209

বাসস সংসদ-৫
শিক্ষা-প্রতিষ্ঠান-এমপিও
২ হাজার শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে : শিক্ষামন্ত্রী
সংসদ ভবন, ১৭ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, খুব দ্রুতই পর্যায়ক্রমে ২ হাজার শিক্ষা প্রতিষ্ঠান মান্থলি প্যামেন্ট অর্ডার (এমপিও) ভুক্ত করা হবে।
তিনি আজ সংসদে বিরোধী দলের সদস্য পীর ফজলুর রহমানের এক সম্পূরক প্রশ্নের জবাবে এ তথ্য জানান।
শিক্ষামন্ত্রী বলেন, স্বীকৃতিপ্রাপ্ত নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান সুনির্দিষ্ট নীতিমালার ভিত্তিতে এমপিওভুক্ত করার লক্ষ্যে ইতোমধ্যে ‘বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮’ জারি করা হয়েছে। স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করার পরিকল্পনার অংশ হিসেবে ইতোমধ্যে এমপিও প্রত্যাশী শিক্ষা প্রতিষ্ঠানসমূহের কাছ থেকে অনলাইনে আবেদনপত্র গ্রহণ করা হয়েছে। প্রায় ৫ হাজার আবেদনপত্র পাওয়া গেছে। আবেদনপত্রসমূহ যাচাই-বাছাই কার্যক্রম চলমান রয়েছে। এরমধ্যে ২ হাজার শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিও পাওয়ার যোগ্য মনে করা হয়েছে। এই ২ হাজার শিক্ষা প্রতিষ্ঠানকে খুব দ্রুতই পর্যায়ক্রমে এমপিওভুক্ত করা হবে।’
সরকারি দলের সদস্য মাহফুজুর রহমানের অপর এক লিখিত প্রশ্নের জবাবে ডা. দীপু মনি বলেন, বর্তমান সরকার দায়িত্ব গ্রহণের পর পরই ২০০৯ সাল থেকে শিক্ষার গুণগত মানোন্নয়নের লক্ষ্যে সারাদেশে ১ হাজার ৬২৪ টি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভূক্ত করেছে। এর ফলে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে বিপুল সংখ্যক শিক্ষক-কর্মচারির কর্মসংস্থানসহ শিক্ষার্থীদের লেখাপড়ার আরো সুযোগ সৃষ্টি হয়েছে।
বাসস/এমএসএইচ/১৮২০/বেউ/-অমি