নিশিকোরিকে হারিয়ে রটারডাম ওপেনের ফাইনালে ওয়ারিঙ্কা

159

রটারডাম, ১৭ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : জাপানের কেই নিশিকোরিকে পরাজিত করে দ্বিতীয়বারের মত রটারডাম ওপেন টেনিসের ফাইনাল নিশ্চিত করেছেন তিনবারের গ্র্যান্ড স্ল্যাম বিজয়ী স্ট্যান ওয়ারিঙ্কা। সেমিফাইনালে ২০১৫ সালের চ্যাম্পিয়ন সুইস তারকা ওয়ারিঙ্কা ৬-২, ৪-৬, ৬-৪ গেমে নিশিকোরিকে পরাজিত করে ফাইনালের টিকিট পান। এই জয়ে ওয়ারিঙ্কা সময় নিয়েছেন প্রায় সোয়া দুই ঘন্টা। নিশিকোরি এই প্রথমবারের মত ডাচ টুর্নামেন্টে অংশ নিয়েছেন।
২০১৭ সালের মে মাসে জেনেভাতে সর্বশেষ শিরোপা জিতেছিলেন ওয়ারিঙ্কা। ফাইনালে ওয়ারিঙ্কার প্রতিপক্ষ গায়েল মনফিলস। সেমিফাইনালে ফ্রেঞ্চ তারকা মনফিলস পঞ্চম বাছাই রাশিয়ান ডানিল মেদভেদেভকে ৪-৬, ৬-৩, ৬-৪ গেমে পরাজিত করে ফাইনাল নিশ্চিত করেছেন।
এবারের মৌসুমে ১১টি জয়ের বিপরীতে এই নিয়ে দ্বিতীয় পরাজয়ের স্বাদ পেলেন নিশিকোরি। ৩৩ বছর বয়সী ওয়ারিঙ্কা প্রথম সেটে ৪-০ ব্যবধানে এগিয়ে গিয়ে সেট জয়ের পর দ্বিতীয় সেটে ০-৪ ব্যবধানে পিছিয়ে পড়েছিলেন। তবে শেষ সেটে দারুন লড়াইয়ে শেষ পর্যন্ত জয় ছিনিয়ে নেন ওয়ারিঙ্কা। ২০১৭ সালের গ্রীষ্মে হাঁটুর দুটি অস্ত্রোপচারের কারনে দীর্ঘদিন কোর্টের বাইরে ছিলেন বিশ্বের ৬৮ নম্বর এই সুইস তারকা। ম্যাচ শেষে ওয়ারিঙ্কা বলেছেন, ‘অস্ত্রোপচারের পর প্রথমবারের মত ফাইনাল খেলতে পারাটা দারুন স্বস্তিদায়ক। পুরো সপ্তাহ খেলাটা আমার জন্য গুরুত্বপূর্ণ ছিল। শারিরীক ভাবে আমি পুরো ফিট। অস্ত্রোপচার শেষে কোর্টে ফিরে আসার পর প্রত্যেককেই ধৈর্য্য ধরতে হয়। সর্বোচ্চ পর্যায়ে ফিটনেস ফিরে আসাটা সবচেয়ে কঠিন।’
দুই বছর আগে রোলা গ্যাঁরোতে সর্বশেষ মনফিলসের মুখোমুখি হয়েছিলেন ওয়ারিঙ্কা।