বাসস দেশ-১৪ : বিশ্ব শান্তির পক্ষে সুদৃঢ় বিদেশ নীতি গ্রহণ করতে হবে : সমাজকল্যাণমন্ত্রী

201

বাসস দেশ-১৪
মেনন-সভা
বিশ্ব শান্তির পক্ষে সুদৃঢ় বিদেশ নীতি গ্রহণ করতে হবে : সমাজকল্যাণমন্ত্রী
ঢাকা, ৩ জুন, ২০১৮ (বাসস) : সমাজকল্যাণমন্ত্রী ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেছেন, বিশ্ব শান্তির পক্ষে আমাদের সুদৃঢ় অবস্থান নিয়ে বিদেশ নীতি গ্রহণ করতে হবে।
তিনি বলেন, পাশাপাশি রোহিঙ্গা নিয়ে যে সংকট হচ্ছে তার মধ্যেও দেশের জাতীয় নিরাপত্তার সংকট দেখা দিতে পারে। তাই সবকিছু বিবেচনা করে সুদৃঢ় বিদেশ নীতি গ্রহণ করা দরকার।
মন্ত্রী আজ রোববার জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি আয়োজিত ‘প্যালেস্টাইন সংকট ও সমসাময়িক বিশ্বের উত্তেজনাময় পরিস্থিতি’ শীর্ষক আলোচনা সভায় এ কথা বলেন।
অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা।
সভাপতির বক্তব্যে রাশেদ খান মেনন বলেন, ফিলিস্তিন-ইরান ও সিরিয়ায় যে সমস্যা সৃষ্টি হয়েছে তা কেবল ঐ দেশগুলোর সমস্যা নয়। এটা বিশ্বব্যাপী সমস্যা। মার্কিন সা¤্রাজ্যবাদ তাদের অস্ত্র ব্যবসার জন্য সারা বিশ্বের শান্তি বিনাস ঘটিয়েছে, আরো ঘটাবে।
তিনি বলেন, সারা দুনিয়ায় যুদ্ধাস্ত্র বিক্রি করে তাদের অর্থনীতি টিকিয়ে রাখতে আমেরিকা ষড়যন্ত্রে লিপ্ত আছে। এটাই তাদের বাঁচার পথ। পুঁজিবাদী সংকট মোকাবিলা করতেই তাদের দেশে দেশে এই যুদ্ধ।
আলোচনা সভায় ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসুফ এসইউ রামাদান, অধ্যাপক ড. কেএএম সাদ উদ্দীন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পিস এন্ড কনফ্লিক্ট বিভাগের অধ্যাপক তৌহিদুর ইসলাম, বাংলাদেশ শান্তি পরিষদের সভাপতি প্রকৌশলী ড. আবুল কাসেম প্রমুখ বক্তব্য রাখেন।
ইউসুফ এসইউ রামাদান বলেন, এটা দুঃখজনক যে, আরব বিশ্বে আজ অনৈক্য। অনেক আরব রাষ্ট্রই আমেরিকাকে সমর্থন করছে। মনে রাখবেন ফিলিস্তিন হঠাৎ করে তৈরি হয়নি। এর দীর্ঘ ইতিহাস রয়েছে। সেই ফিলিস্তিন জনগণের ওপর আমেরিকার মদদে ইসরাইলী সৈন্য বাহিনী বর্বর নির্যাতন করছে। আমরা আশা করছি আপনাদের এবং বিশ্ববাসীর সমর্থনে ফিলিস্তিনের জনগণ বিজয়ী হবে।
বাসস/তবি/বিকেডি/১৭৩৫/জেহক