বাসস দেশ-২২ : বাংলাদেশীরা সুযোগ পেলে পৃথিবীর শ্রেষ্ঠতম স্থানে পৌঁছে যেতে পারে

312

বাসস দেশ-২২
বিসিএসআইআর-মেলা
বাংলাদেশীরা সুযোগ পেলে পৃথিবীর শ্রেষ্ঠতম স্থানে পৌঁছে যেতে পারে
ঢাকা, ১৬ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : রাজধানীতে আয়োজিত এক বিজ্ঞান ও শিল্প-প্রযুক্তি মেলায় বক্তারা বলেছেন, বাংলাদেশীরা সুযোগ পেলে পৃথিবীর শ্রেষ্ঠতম স্থানে পৌঁছে যেতে পারে।
আজ রাজধানীর ধানমন্ডিতে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) আয়োজিত ৩ দিনব্যাপী খুদে বিজ্ঞানীদের মিলন মেলা শেষে আয়োজিত অনুষ্ঠানে তারা এ কথা বলেন।
বক্তারা বলেন, দেশ এগিয়ে যাচ্ছে, নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট তৈরি করা হয়েছে। এগিয়ে যাচ্ছি উন্নত দেশের সারিতে। স্বপ্ন দেখছি, উন্নত দেশের, এগিয়ে যাবে, পথ হারাবে না বাংলাদেশ।
বিসিএসআইআরের চেয়ারম্যান ফারুক আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস এবং বিশেষ অতিথি ছিলেন শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।
মেলায় ঢাকাসহ দেশের বিভিন্ন স্থান থেকে আগত প্রায় ২১৩ জনের বেশি প্রতিযোগী তাদের ৭৮ টি প্রকল্প প্রদর্শন করেছে। নবম থেকে দশম শ্রেণি, একাদশ থেকে দ্বাদশ শ্রেণি এবং স্ব-শিক্ষিত উদ্ভাবক বা বিজ্ঞান ক্লাব এমন ৩ টি গ্রুপে বিভক্ত হয়ে ছাত্র ছাত্রীরা প্রকল্পগুলো প্রদর্শন করে।
মেলায় ভিকারুন নেসা নুন, হলিক্রস, বীরশ্রেষ্ঠ মুন্সী আবদুর রউফ, সেন্ট যোসেফ, ওয়াই ডাব্লিউ সিএ, শহীদ পুলিশ স্মৃতি কলেজ, আইডিয়াল কলেজ, গর্ভনমেন্ট ল্যাবরেটরি, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ, বিসিএসআইআর স্কুল অংশগ্রহণ করেছে।
অনুষ্ঠান শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার, ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করেন শেখ ফজলে নূর তাপস।
বাসস/সবি/এসএস/২০০৮/এইচএন