দেশে ৩৫ লাখ টন আলু উৎপাদন হচ্ছে

125

ঢাকা, ১৬ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : দেশে এখন প্রয়োজনের অতিরিক্ত ৩৫ লাখ টন আলু উৎপাদন হচ্ছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্শি।
তিনি বলেন, ‘দেশে এই মুহূর্তে ৩৫ লাখ টন আলু উৎপাদন হচ্ছে। এই আলু কোল্ডস্টোরেজে সংরক্ষণ করা হলেও তার উপযুক্ত মূল্য পাচ্ছে না কৃষক। এর মূল কারণ আমাদের দেশে আলুর ব্যবহার সীমিত। তাই চাহিদার অতিরিক্ত আলু বিদেশে রফতানির ব্যবস্থা করা হবে।’
শনিবার রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ কোল্ডস্টোরেজ এসোসিয়েশনের ৪৬তম বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
বাংলাদেশ কোল্ডস্টোরেজ এসোসিয়েমনের সভাপতি মো. মোশারফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে এফবিসিসিআই সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিন, এসোসিয়েশনের প্রথম সহসভাপতি ড. কামরুল হোসেন চৌধুরী, নির্বাহী কমিটির পরিচালক মোস্তফা আজাদ চৌধুরী বাবু প্রমূখ বক্তব্য রাখেন।
বাণিজ্যমন্ত্রী বলেন, ভাতের পরিবর্তে আলুর ব্যবহার বৃদ্ধি করা গেলে দেশ উপকৃত হতো। বিশ্বের অনেক দেশে বাংলাদেশের আলুর চাহিদা আছে। তবে বেশ কিছু জটিলতায় রাশিয়াসহ আরো কয়েকটি দেশে আলু রফতানি করা যাচ্ছে না।
বাণিজ্যমন্ত্রী বলেন, বিক্রয়ের অভাবে অনেক সময় আলু নষ্ট হয়ে যায়। এতে করে কৃষক ও কোল্ডস্টোরেজে মালিকও ক্ষতিগ্রস্ত হয়। বিষয়গুলো মাথায় রেখে সরকার কাজ করছে। যাতে করে আলু বাংলাদেশের একটি মূল্যবান কৃষি পণ্যে পরিণত হয়। এ বিষয়ে সংশ্লিষ্ট সকলকে কাজ করার আহবান জানান তিনি।
টিপু মুন্শি বলেন, সরকার আলু উৎপান ও রপ্তানিতে বিশেষ গুরুত্ব দিয়ে যাচ্ছে। সংগত কারণে দিন দিন দেশে আলুর উৎপাদন বাড়ছে। বাংলাদেশে উৎপাদিত আলু বিশ্ববাজারে গ্রহণযোগ্য করে উৎপাদনের জন্য গবেষণা করা হবে।

image_printPrint