বাসস ক্রীড়া-৬ : সিরিজ জয়ে তৃতীয়স্থানে নিউজিল্যান্ড

133

বাসস ক্রীড়া-৬
ক্রিকেট-র‌্যাংকিং
সিরিজ জয়ে তৃতীয়স্থানে নিউজিল্যান্ড
দুবাই, ১৬ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : এক ম্যাচ বাকী রেখেই বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয় নিশ্চিত করে ফেলেছে স্বাগতিক নিউজিল্যান্ড। প্রথম ওয়ানডের মত আজও সিরিজের দ্বিতীয় ম্যাচে টাইগারদের ৮ উইকেটে হারিয়ে সিরিজ জয় নিশ্চিত করে কিউইরা। এই সিরিজ জয়ে আইসিসি ওয়ানডে র‌্যাংকিং-এ তৃতীয়স্থানে উঠে এলো নিউজিল্যান্ড। তাদের রেটিং এখন১১২।
ওয়ানডে সিরিজ শুরুর আগে ১১১ রেটিং নিয়ে র‌্যাংকিং-এ চতুর্থস্থানে ছিলো নিউজিল্যান্ড। ৯৩ রেটিং নিয়ে সপ্তমস্থানে ছিলো বাংলাদেশ। সিরিজ হেরে যাওয়ায় ২ রেটিং হারিয়েছে টাইগাররা। ৯১ রেটিং নিয়ে সপ্তমস্থানেই রয়েছে বাংলাদেশ।
সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচ জিতলে র‌্যাংকিং-এ তৃতীয়স্থান ধরে রাখতে পারবে নিউজিল্যান্ড। তখন তাদের রেটিং হবে ১১২। আর হোয়াইটওয়াশ হলে ৯০ রেটিং হবে বাংলাদেশের। অর্থাৎ সিরিজের তিনটি ম্যাচই হেরে যাওয়ায় ৩ রেটিং হারাবে টাইগাররা। তবে সপ্তমস্থানেই থাকবে বাংলাদেশ।
তবে সিরিজের শেষ ম্যাচে যদি বাংলাদেশ জিততে পারে তাহলে ৯৩ রেটিং-ই সংগ্রহ রাখতে পারবে বাংলাদেশ। তখন আর কোন রেটিং হারাবে না টাইগাররা। তবে সিরিজ জিতলেও র‌্যাংকিং-এ নিউজিল্যান্ডের কোন লাভ হবে না। ১১১ রেটিং নিয়ে চতুর্থস্থানেই থাকবে তারা। যেমনটা সিরিজ শুরুর আগেই ছিলো কিউইরা।
বাসস/এএমটি/১৪৫৫/স্বব