একাদশ সংসদের জন্য আরো ৭টি সংসদীয় স্থায়ী কমিটি গঠিত

33

সংসদ ভবন, ১৩ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : একাদশ জাতীয় সংসদের জন্য আরো ৭টি সংসদীয় স্থায়ী কমিটি আজ সংসদে গঠন করা হয়েছে।
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সংসদ কার্যপ্রণালী বিধির সংশ্লিষ্ট বিধি অনুযায়ী ৩টি কমিটির মনোনয়ন দেন।
চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী লিটন বাকী ৪টি কমিটির প্রস্তাব করলে কন্ঠভোটে অনুমোদিত হয়।এর আগে বিগত ৭ কার্যদিবসে সংসদে ৪৩টি সংসদীয় স্থায়ী কমিটি গঠন করা হয়। আজ গঠিত ৭টি কমিটি নিয়ে ৮ কার্যদিবসে সংসদে ৫০টি সংসদীয় স্থায়ী কমিটি গঠিত হলো। এনিয়ে গত ৮ কার্যদিবসে একাদশ জাতীয় সংসদের সব স্থায়ী কমিটি গঠন সম্পন্ন হলো।
গঠিত কমিটিগুলো হচ্ছে, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থ্য়াী কমিটি, বাংলাদেশ জাতীয় সংসদ কার্যপ্রণালী বিধি সম্পর্কিত স্থায়ী কমিটি, সংসদ লাইব্রেরী কমিটি, বিশেষ অধিকার সম্পর্কিত স্থায়ী কমিটি, পিটিশন কমিটি এবং সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত স্থ্য়াী কমিটি।
আলহাজ দবিরুল ইসলামকে সভাপতি করে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির অন্য সদস্যরা হলেন, ভারপ্রাপ্ত মন্ত্রী বা প্রতিমন্ত্রী, আবুল হাসনাত আব্দুল্লাহ, কামরুল ইসলাম, আ ক ম বাহাউদ্দিন, দীপাংকর তালুকদার, এবিএম ফজলে কবির চৌধুরী, কুজেন্দ্র লাল ত্রিপুরা ও মীর মোস্তাক আহমেদ রবি।
মেহের আফরোজকে সভাপতি করে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির অন্য সদস্যরা হলেন, মোজাম্মেল হোসেন, শাহজাহান মিয়া, এ এম নাইমুর রহমান ও আবদুল আজিজ।
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীকে সভাপতি করে সংসদ কার্যপ্রণালী বিধি সম্পর্কিত স্থায়ী কমিটির অন্য সদস্যরা হলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা হুসেইন মুহাম্মদ এরশাদ, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, ফজলে রাব্বী মিয়া, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, আব্দুল মতিন খসরু, আনিসুল হক ও নূর-ই-আলম চৌধুরী।
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীকে সভাপতি করে পিটিশন কমিটির অন্য সদস্যরা হলেন, বেগম মতিয়া চৌধুরী, মো. ফজলে রাব্বী মিয়া, অধ্যাপক আলী আশরাফ, খন্দকার মোশাররফ হোসেন, মহিউদ্দিন খান আলমগীর, আ স ম ফিরোজ, মোতাহার হোসেন, মইন উদ্দীন খান বাদল ও মশিউর রহমান রাঙা।
আ স ম ফিরোজকে সভাপতি করে সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত স্থায়ী কমিটির অন্য সদস্যরা হলেন, মোস্তাফিজুর রহমান, ওমর ফারুক চৌধুরী, ইসমাত আরা সাদেক, নারায়ণ চন্দ্র চন্দ, মাহবুব-উল-আলম হানিফ, মির্জা আজম, নজরুল ইসলাম, জিল্লুল হাকিম ও মুহিবুর রহমান মানিক।
স্পিকার ড.শিরীন শারমিন চৌধুরীকে সভাপতি করে গঠিত বিশেষ অধিকার সম্পর্কিত স্থায়ী কমিটির অন্য সদস্যরা হলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা হুসেইন মুহাম্মদ এরশাদ, আমির হোসেন, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, মো. ফজলে রাব্বী মিয়া ও আনিসুল হক।
ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়াকে সভাপতি করে লাইব্রেরী কমিটির অন্য সদস্যরা হলেন, আব্দুল মান্নান, আব্দুল হাই, ওয়ারেসাত হোসেন বেলাল, ছানোয়ার হোসেন, তানভীর ইমাম, শফিকুর রহমান ও ফখরুল ইমাম।

image_printPrint