প্লাস্টিক সামগ্রী ও পলিথিন ব্যবহারে পরিবেশ মারাত্মক হুমকির মুখে : মো. শাহাব উদ্দিন

193

ঢাকা, ১৩ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, পরিবেশের জন্য ক্ষতিকারক পলিথিনের কুফল থেকে দেশবাসীকে রক্ষার জন্য সরকার ইতিপূর্বে সারা দেশে পলিথিন শপিং ব্যাগের উৎপাদন, আমদানি, বাজারজাতকরণ ও বিক্রয় বন্ধ ঘোষণা করেছে।
‘কিন্তু এর সাথে মানুষের দীর্ঘ দিনের অভ্যাস পরিবর্তনের বিষয়টি গুরুত্বপূর্ণ’ উল্লেখ করে তিনি এ ব্যাপারে জনগনকে অধিকহারে সচেতন হওয়ার আহবান জানিয়ে বলেন, ‘প্লাস্টিক সামগ্রী ও পলিথিন ব্যবহারে আমাদের পরিবেশ মারাত্মক হুমকীর মুখে। পরিবেশের এ ক্ষতি পুষিয়ে নেয়া কোনোভাবেই সম্ভব নয়। তাই জনগনকে অধিকহারে সচেতন হতে হবে।’
মন্ত্রী আজ রাজধানীর সোনারগাঁও হোটেলে পরিবেশ অধিদপ্তর আয়োজিত এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী হাবিবুন নাহার এবং পরিবেশ সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী এতে উপস্থিত ছিলেন।
মন্ত্রী বলেন, পলিথিন শপিং ব্যাগ বন্ধের আইন কার্যকর করার লক্ষ্যে পরিবেশ অধিদপ্তরের উদ্যোগে আইনশৃংঙ্খলা বাহিনীর সহায়তায় বিভিন্ন উৎপাদনকারী কারখানা বন্ধ ও শপিং ব্যাগ জব্দ করে অভিযুক্তদের বিরুদ্ধে মামলা দায়ের করা হচ্ছে। ইতিমধ্যে নিষিদ্ধ ঘোষিত পলিথিন শপিং ব্যাগের অবাধ ব্যবহার বন্ধে ২০০৯ হতে এ পর্যন্ত নিরবচ্ছিন্নভাবে মোবাইল কোর্ট পরিচালনা করে ৮ কোটি ৪৬ লক্ষ টাকা জরিমানা আদায় করা হয়েছে ও ৮৭৬.২১ টন পলিথিন জব্দ করা হয়েছে এবং ৪৭ টি অবৈধ পলিথিন কারখানা উচ্ছেদ করা হয়েছে।
তিনি আরো বলেন, পরিবেশ কোনো ব্যক্তি বা গোষ্ঠীর মধ্যে সীমাবদ্ধ নয়। পরিবেশের আবেদন সার্বজনীন। সকলের নিরবচ্ছিন্ন সহযোগিতায় বাংলাদেশে পরিবেশ সংরক্ষণ ও উন্নয়নের লক্ষ্যে গৃহীত কর্মকান্ডকে সাফল্যের পথে এগিয়ে নেবে।
হাবিবুন নাহার বলেন, পরিবেশের ওপর মারাত্মক প্রভাব ফেলে প্লাস্টিক। উদ্ভিদকুল, জলজ প্রাণি ও দ্বীপ অঞ্চলের প্রাণিরা প্লাস্টিক বর্জ্যরে জন্য মারাত্মক ক্ষতির সম্মূখীন হচ্ছে।