বাসস দেশ-১৮ : সাবেক এক জেলা জজকে অর্থদন্ড

127

বাসস দেশ-১৮
হাইকোর্ট-আদেশ-জেলা জজ
সাবেক এক জেলা জজকে অর্থদন্ড
ঢাকা, ১৩ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : নিয়ম অনুযায়ী প্রটোকল না দিয়ে এক বিচারপতিকে অসম্মান করার দায়ে ফেনীর সাবেক জেলা জজ ফিরোজ আলমকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
জরিমানার এই অর্থ ১৫ দিনের মধ্যে পরিশোধ না করলে সাত দিনের কারাদন্ড ভোগ করতে হবে সাবেক এই বিচারককে। ষোল বছর আগে হাইকোর্টের একজন বিচারক ফেনী সফরে গিয়ে প্রটোকল না পাওয়ায় আদালত একটি রুল জারি করে। সে সময় ফিরোজ আলম ছিলেন ফেনীর জেলা জজের দায়িত্বে। সেই রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষে বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি এস এম কুদ্দুস জামানের সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ আজ ফিরোজ আলমকে আদালত অবমাননার দায়ে দোষী সাব্যস্ত করে রায় দেন। পাশাপাশি সুপ্রিমকোর্টের বিচারকদের ভ্রমণ ও পরিদর্শনের ক্ষেত্রে প্রটোকল ব্যবস্থা নিয়ে কয়েক দফা নির্দেশনাও দিয়েছে হাইকোর্ট। এসব নির্দেশনা সার্কুলার আকারে জারি করতে সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেল ও আইন সচিবকে নির্দেশ দেয়া হয়েছে।
আদালতে ফিরোজ আলমের পক্ষে ছিলেন আইনজীবী ফয়সাল এইচ খান ও আইনজীবী মইন উদ্দিন টিপু। এ মামলার অপর দুই বিবাদী ফেনী জেলা জজ আদালতের দুই কর্মচারী ইয়ার আহমেদ ও আলতাফ হোসেনের পক্ষে ছিলেন আইনজীবী এ এম আমিন উদ্দিন ও আইনজীবী মিনহাজুল হক চৌধুরী। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল রাফি আহমেদ।
রায়ের পর আইনজীবী মিনহাজুল হক চৌধুরী সাংবাদিবদের বলেন, আদালত অবমাননার অভিযোগ থেকে ফেনী জেলা জজ আদালতের নাজির ও নায়েবে নাজিরকে অব্যাহতি দিয়েছে হাইকোর্ট। তবে তৎকালীন জেলা জজ ফিরোজ আলমকে দোষী সাব্যস্ত করে জরিমানা করেছে।
বাসস/এএসজি/ডিএ/১৮৩৩/কেএমকে