ভ্যাট ফাঁকি দেয়ায় ১১ প্রতিষ্ঠানকে জরিমানা

485

ঢাকা, ১৩ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : ঢাকা পশ্চিম ভ্যাট কর্তৃপক্ষ ভ্যাট (মূল্য সংযোজন কর) ফাঁকি দেয়ায় ৫ ঔষধ কোম্পানীসহ ১১ প্রতিষ্ঠানকে জরিমানা করেছে।
বুধবার ন্যায় নির্ণয়ের মাধ্যমে এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে ৫ হাজার টাকা থেকে শুরু করে ৪ লাখ ৫০ হাজার টাকা পর্যন্ত অর্থদন্ড আরোপ করা হয়েছে। মোট জরিমানার পরিমাণ ৫ লাখ ৯ হাজার টাকা। এই জরিমানা ভ্যাট ফাঁকির অতিরিক্ত হিসেবে গণ্য হবে।
উল্লেখ্য,গত ৩১ জানুয়ারি রাতে গোপন সুত্রে প্রাপ্ত সংবাদ অনুযায়ী ঢাকা পশ্চিমের একটি দল মিরপুর ১১ থেকে একটি ট্রাক (নং ঢাকা মেট্রো-ম-১৩-১০২৯) আটক করে। প্রাথমিকভাবে দেখা যায়,ওই ভ্যানে ৫ টি প্রতিষ্ঠানের ঔষধ ও অন্যান্য পণ্য কুরিয়ার সার্ভিসের মাধ্যমে পরিবহন করা হচ্ছিল।
এসব পণ্যের স্বপক্ষে কোন বৈধ ভ্যাট চালান ইস্যু না করায় প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে ভ্যাট আইনে মামলা দায়ের করা হবে। আজ ন্যায় নির্ণয়ের মাধ্যমে বিভিন্ন হারে জরিমানাসহ ফাঁকিকৃত ভ্যাট আদায় করা হয়।
আটক পণ্যের মোট মূল্য ৩৪ লাখ টাকা। আদায় হওয়া ভ্যাটের পরিমাণ ৩ লাখ ৭৬ হাজার টাকা ও জরিমানা ৫ লাখ ৯ হাজার টাকা। ভ্যাটসহ আহরণকৃতত জরিমানার পরিমাণ হলো ৮ লাখ ৮৫ হাজার টাকা।
জরিমানাকৃত ঔষধ প্রতিষ্ঠানগুলো কসমিক ফার্মা,নাফিউ ফার্মা,দেশ ফার্মা,জেনিয়াল ইউনানি ল্যাব,নোভো হেলথ কেয়ার এন্ড ফার্মা।
ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেট আরোপিত জরিমানা ও প্রযোজ্য ভ্যাট পরিশোধের পর পণ্য ও ট্র্যাক ছেড়ে দেয়া হয়।