বাসস ক্রীড়া-১ : অস্ট্রিয়ার সাথে পারলো না বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানী, নাইজেরিয়ার বিপক্ষে ইংল্যান্ডের জয়

266

বাসস ক্রীড়া-১
ফুটবল-বিশ্বকাপ
অস্ট্রিয়ার সাথে পারলো না বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানী, নাইজেরিয়ার বিপক্ষে ইংল্যান্ডের জয়
ঢাকা, ৩ জুন ২০১৮ (বাসস) : স্বাগতিক অস্ট্রিয়ার কাছে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে ২-১ গোলে পরাজিত হয়ে হতাশ করেছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানী। দীর্ঘ নয় মাসের ইনজুরি কাটিয়ে এই ম্যাচে ফিরেছিলেন জার্মান তারকা গোলরক্ষক ম্যানুয়েল নয়্যার। কিন্তু দলের পরাজয় ঠেকাতে তিনি ভূমিকা রাখতে পারেননি।
গত বছরের সেপ্টেম্বরে পায়ের হাড়ে চিড় ধরায় তখন থেকেই মাঠের বাইরে ছিলেন নয়্যার। কিন্তু প্রীতি ম্যাচে তার হাতেই ছিল অধিনায়কের আর্ম-ব্যান্ড। ম্যাচের শুরুতে তাকে বেশ আত্মবিশ্বাসী ও সতেজ মনে হলেও অস্ট্রিয়ার দ্বিতীয়ার্ধের দুই গোল আটকাতে সমর্থ হননি।
এই নিয়ে টানা পাঁচ ম্যাচে জয়বিহীন থাকলো জার্মানী। ১৯৮৭-৮৮ সালের পরে পরপর পাঁচ ম্যাচে জয়বিহীন থাকার তিক্ত স্বাদ পেল জার্মানরা। ৩২ বছরের ইতিহাসে প্রতিবেশী অস্ট্রিয়ার কাছে এটাই তাদের প্রথম হার।
বেশ কয়েকজন নিয়মিত খেলোয়াড়কে বাদ দিয়ে কোচ জোয়াকিম লো মূল একাদশ সাজালেও প্রথম সাফল্য জার্মানীই তুলে নেয়। ১১ মিনিটে মেসুত ওজিলের কার্লিং শট অস্ট্রিয়ার গোলরক্ষক জর্জ সিয়েবেনহ্যান্ডেলের আটকানোর সাধ্য ছিলনা। যদিও দ্বিতীয়ার্ধের শুরুতেই মার্টিন হিনটেরেগারের গোলে সমতা ফেরায় অস্ট্রিয়া। এরপর ৬৯ মিনিটে মিডফিল্ডার আলেহান্দ্রো শুয়েপফ ব্যবধান দ্বিগুন করেন।
লন্ডনে গ্যারি কাহিল ও অধিনায়ক হ্যারি কেনের প্রথমার্ধের দুই গোলে নাইজেরিয়াকে ২-১ গোলে পরাজিত করেছে ইংল্যান্ড। ম্যাচের ৭ মিনিটে কর্নার থেকে কাহিলের শক্তিশালী হেডে ইংল্যান্ড এগিয়ে যায়। ৩৯ মিনিটে নাইজেরিয়ার গোলরক্ষক ফ্রান্সিস উজোহোকে পরাস্ত করে ব্যবধান দ্বিগুন করেন কেন। যদিও বিরতির ঠিক পরপরই এ্যালেক্স ইয়োবির গোলে পরাজয়ের ব্যবধান কমিয়েছে নাইজেরিয়া। এই জয়ে কিছুটা হলেও আত্মবিশ্বাস নিয়েই রাশিয়ায় খেলতে যাবে ইংলিশরা।
দিনের অপর ম্যাচে সুইডেন ডেনমার্কের সাথে ও বেলজিয়াম পর্তুগালের সাথে গোলশুন্য ড্র করেছে। ব্রাসেলসে ইনজুরিতে পড়ে বেলজিয়াম ডিফেন্ডার ভিনসেন্ট কোম্পানী মাঠ ত্যাগ করেন। বিশ্বকাপের খেলার আগে দলের এই তারকা সেন্ট্রাল ডিফেন্ডারের ইনজুরি বেলজিয়াম কোচ রবার্তো মার্টিনেজকে কিছুটা হলেও দু:শ্চিন্তায় ফেলেছে। ইনজুরির মাত্রা নির্নয়ে ৪৮ ঘন্টা সময় লাগবে বলে মার্টিনেজ ইঙ্গিত দিয়েছেন।
বাসস/নীহা/১২২০/স্বব