বাসস রাষ্ট্রপতি-১ : আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী দক্ষ মানব সম্পদ তৈরিতে কাজ করে যাচ্ছে : রাষ্ট্রপতি

বাসস রাষ্ট্রপতি-১
হামিদ-বাণী
আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী দক্ষ মানব সম্পদ তৈরিতে কাজ করে যাচ্ছে : রাষ্ট্রপতি
ঢাকা, ১১ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী যুব ও নারী সমাজকে বিভিন্ন পেশায় বিনামূল্যে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষ মানবসম্পদ তৈরি ও আত্মকর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে কাজ করে যাচ্ছে।
আগামীকাল ১২ ফেব্রুয়ারি বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ সোমবার দেয়া এক বাণীতে রাষ্ট্রপতি এ কথা বলেন।
প্রতিষ্ঠাবার্ষিকী ও ৩৯তম জাতীয় সমাবেশ উপলক্ষে রাষ্ট্রপতি বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সব সদস্যকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান।
আবদুল হামিদ বলেন, ‘দেশের সর্ববৃহৎ শৃঙ্খলা বাহিনী হিসাবে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী দেশের সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে সহায়তা, জননিরাপত্তা বিধানসহ আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।’
আইন-শৃঙ্খলা রক্ষাসহ সকল ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার অত্যন্ত জরুরি হিসেবে উল্লেখ করে বলেন, নিত্য নতুন প্রযুক্তির ব্যবহার ও আধুনিক প্রশিক্ষণের মাধ্যমে আনসার সদস্যদের সক্ষমতা বৃদ্ধিতে আরো পদক্ষেপ গ্রহণ করতে হবে।
রাষ্ট্রপতি বলেন, ১৯৪৮ সালের ১২ ফেব্রুয়ারি আনসার বাহিনী প্রতিষ্ঠা লাভের পর থেকে আইন-শৃঙ্খলা রক্ষার পাশাপাশি দেশের আর্থসামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। মহান ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধে এ বাহিনীর সদস্যদের রয়েছে বিপুল অবদান।
বাণীতে তিনি ৫২’র ভাষা আন্দোলনে শহিদ আনসার কমান্ডার আব্দুল জব্বার, ৭১’র মুক্তিযুদ্ধে শহিদ ৬৭০ জন বীর আনসারসদস্যসহ বিভিন্ন সময়ে যারা আইন-শৃঙ্খলা রক্ষায় আত্মত্যাগ করেছেন তাদেরকে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন।
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদস্যরা প্রশংসনীয় ভূমিকার কথা উল্লেখ করে আবদুল হামিদ বলেন, ‘শান্তি, শৃঙ্খলা, উন্নয়ন, নিরাপত্তায় সর্বত্র আমরা’-এ মূলমন্ত্রে দীক্ষিত বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর প্রতিটি সদস্য মহান মুক্তিযুদ্ধের চেতনা ও সেবার মহান আদর্শে উদ্বুদ্ধ হয়ে জাতি গঠনে অব্যাহত প্রয়াস চালাবে।’
বাণীতে তিনি বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত সকল কার্যক্রমের সফলতা কামনা করেন।
বাসস/তবি/বিকেডি/১৯১৫/আরজি