বিলবাওয়ে পয়েন্ট খুঁইয়ে শিরোপা প্রতিদ্বন্দ্বীদের নতুন আশার সঞ্চার করল বার্সেলোনা

59

বিলবাও (স্পেন), ১১ ফেব্রুয়ারি ২০১৯ (বাসস) : ফিটনেসে ঘাটতি ছিল লিওনেল মেসির। যে কারণে গতকাল বিলবাওয়ে গিয়ে জ্বলে উঠতে পারেনি তার দল বার্সেলোনা। ফলে গোল শূন্য ড্র করে গুরুত্বপূর্ণ পয়েন্ট খুঁইয়েছে স্প্যানিশ ফুটবল লা লীগার শীর্ষ পয়েন্টধারী বার্সেলোনা। এর ফলে শিরোপার দৌড়ে থাকা লীগের অন্য দলগুলোর মধ্যে নতুন আশার সঞ্চার ঘটেছে।
এর আগে গত বুধবার চির প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের বিপক্ষে কোপা ক্লাসিকোয় মাত্র ২৭ মিনিট খেলার পর উরুর ইনজুরির কারণে মাঠ ছেড়েছিলেন কাতালান দলের আর্জেন্টাইন সুপার স্টার লিওনেল মেসি। ম্যাচটি ড্র হয় ১-১ গোলে। তবে রোববার সান মেমিসে পুরো ৯০ মিনিটই খেলেছেন মেসি। যদিও খেলার আগে দলের সহকারী কোচ জন এস্পিয়াজু বলেছিলেন যে, মেসি শতভাগ ফিটনেস ফিরে পাননি।
তারপরও পুরো সময় জুড়ে মেসির মাঠে থাকার কারণ হচ্ছে তার দলটি চেয়েছিল তিনি যেন মাঠে উপস্থিত থাকেন। মাঠে থাকলেও মেসি যেমন সেরা ফর্মে ছিলেন না, তেমনি তার দল বার্সেলোনাও সেরা পারফর্ম করতে পারেনি। বরং ম্যাচের শেষ ভাগে প্রতিপক্ষের বদলি খেলোয়াড় ইনাকি উইলিয়ামসের আকস্মিক জোরালো শটের বল গোল রক্ষক মার্স আন্দ্রে টের স্টেগান প্রতিহত না করলে হার নিয়েই ফিরতে হতো কাতালান জায়ান্টদের।
প্রতিক্রিয়ায় বার্সা কোচ আর্নেস্টো ভালভার্দে বলেন, ‘সে (স্টেগান) আমাদের রক্ষা করেছে। এটি ছিল অসাধারণ রক্ষা।’
এ ড্রয়ের ফলে টানা তিন ম্যাচ জয়হীন থাকলা লা লীগার শীর্ষ পয়েন্টধারীরা। যদিও প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে এখনো ৬ পয়েন্টের ব্যবধানে এগিয়ে রয়েছে বার্সা। রিয়াল মাদ্রিদ এখন তাদের নিকটতম প্রতিদ্বন্দ্বি। শনিবার অ্যাটলেটিকো মাদ্রিদকে হারিয়ে তালিকার দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে তারা।
ভালভার্দে বলেন, ‘গত সপ্তাহেও আমরা তালিকার শীর্ষে ছিলাম। এখনো শীর্ষে আছি। যদি আমাদের ম্যাজগুলো সঠিকভাবে খেলতে পারি তাহলে আগামী সপ্তাহেও একই অবস্থানে থাকব।’
বার্সা ক্রমাগতভাবে ব্যর্থতার পরিচয় দিলেও এর বিপরীত চিত্র এখন ফুটে উঠেছে রিয়াল মাদ্রিদের শিবিরে। ওয়ান্ডা মেট্রোপলিটানোতে নগর ডার্বিতে রিয়ালের জয়টি ছিল তাদের ধারাবাহিক সফলতা। ঘুরে দাঁড়ানোর পর সেটি ছিল তাদের পঞ্চম জয়। টানা পয়েন্ট খোয়ানোর ধারায় থাকা শীর্ষ দল বার্সেলোনার সামনে অপেক্ষা করছে আরো কিছু কঠিন ম্যাচ। চার দিনের মধ্যে তাদেরকে দুটি ক্লাসিকো ম্যাচে লড়তে হচ্ছে। এর একটি কোপা দেল রের ক্লাসিকো। দুটি ম্যাচই অনুষ্ঠিত হবে সান্তিয়াগো বার্নাব্যুতে।
বার্সার ফরোয়ার্ড লুইস সুয়ারেজ বলেন, ‘এই মুহূর্তে আমরা প্রচুর সংখ্যক ম্যাচ খেলছি। তারপরও নিজেদের প্রমাণ করে চলেছি। আজ অবশ্য আমাদের মধ্যে পারস্পরিক বুঝাপড়ায় ঘাটতি ছিল। যে কারণে কিছুটা ছন্দপতন ঘটেছে।’
এদিকে ইনজুরি মুক্ত না হওয়া সত্বেও মেসিকে খেলোনো হলেও ইনজুরি মুক্ত হয়ে পুরোপুরি ফিটনেস ফিরে পাওয়ার পরও সাইডবেঞ্চে বসে সময় কাটিয়েছেন কাতালান দলের আরেক তারকা ওসমানে ডেম্বেলে। পায়ের গোঁড়ালরি সামান্য ইনজুরির কারণে একাদশের বাইরে চলে যেতে হয়েছিল তাকে।
রোববার অনুষ্ঠিত লা লীগার অন্য ম্যাচে এন-নেসিরির সিরির হ্যাটট্রিকে লেগানেস ৩-০ গোলে রিয়াল বেতিসকে পরাজিত করেছে। ২২, ৩৬ ও ৬৬ মিনিটের সময় গোল করে হ্যাট্রিক পূর্ণ করেন বিজয়ী দলের তারকা নেসিরি। এছাড়া সেভিয়া ২-২ গোলে এইবারের সঙ্গে এবং ভ্যালেন্সিয়া গোল শূন্য ড্র করেছে রিয়াল সোসিয়েদাদের সঙ্গে।

image_printPrint