চুয়াডাঙ্গায় বাণিজ্যিকভাবে বিট রুট সবজি চাষ শুরু

213

চুয়াডাঙ্গা, ১১ ফেব্রুয়ারি ২০১৯ (বাসস) : সদর উপজেলায় বাণিজ্যিকভাবে বিট রুট জাতের সবজি চাষ শুরু হয়েছে। ৮ বিঘা জমিতে এ জাতের সবজি চাষ হচ্ছে। কৃষক বলছেন অল্প দিনে গাছে বিট রুট আসায় এটি একটি লাভজনক ব্যবসা। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পক্ষ থেকে বিট রুট চাষের জন্য সব ধরণের সহযোগিতা করা হচ্ছে কৃষককে।
চুয়াডাঙ্গা সদর উপজেলার আকন্দবাড়িয়া গ্রামের কৃষক মুকারম হোসেন ৮ বিঘা জমিতে বাণিজ্যিক ভাবে বিট রুট জাতের সবজি আবাদ করছেন। তিনি ভারত থেকে প্রায় ৩ মাস আগে বিট রুটের ৬ কেজি বীজ কেনেন। এরপর তিনি রাঙ্গিয়ারপোতা গ্রামের মাঠের জমিতে এ চাষ করেন। বীজ রোপণের দুই মাস পর মাটির নিচে বিট রুট সবজি হয়। বিট রুটের ভেতরের রং লালচে বেগুনি। বিট রুটের ওজন হয় গড়ে দেড়শো গ্রাম থেকে ২শ গ্রাম পর্যন্ত। এটি সবজি, সালাত ও জুস হিসেবে খাওয়া যায়। যা পুষ্টিকর খাবার। এ জাতের সবজির চাহিদা রয়েছে বাজারে। বাজারে দাম ভাল থাকায় লাভ বেশি হবে। খরচ বাদে ৮ বিঘা জমি থেকে প্রায় আড়াই লাখ টাকার মত লাভ হবে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বলছে, চুয়াডাঙ্গায় প্রথম বারের মত বিট রুট জাতের সবজি চাষ হচ্ছে। এ সবজির চাহিদা বাজারে ব্যাপক। বিট রুট চাষের ব্যাপারে কৃষককে সব ধরনের সহযোগিতা করা হচ্ছে। বাণিজ্যিক ভাবে জেলায় এ চাষ আরও বৃদ্ধি পায় সে জন্য কাজ করছি।

image_printPrint