ইতালিকে হারালো ফ্রান্স

102

প্যারিস, ২ জুন, ২০১৮ (বাসস/এএফপি) : বিশ্বকাপের আগে প্রীতি ফুটবল ম্যাচে দুর্দান্ত এক জয়ের স্বাদ পেল সাবেক চ্যাম্পিয়ন ফ্রান্স। গতরাতে নিজেদের মাঠে চারবারের চ্যাম্পিয়ন ইতালিকে ৩-১ গোলে হারিয়েছে ফরাসিরা। অন্য তিনটি প্রীতি ম্যাচের মধ্যে জয় পেয়েছে অস্ট্রেলিয়া। অস্ট্রিয়ার মাঠে অস্ট্রেলিয়া ৪-০ গোলে হারায় চেক প্রজাতন্ত্রকে। তবে তুর্কির সাথে ২-২ গোলে তিউনিশিয়া এবং কলোম্বিয়ার সাথে গোলশুন্য ড্র করে মিশর।
নিজেদের মাঠে খেলার সুবিধাটা ম্যাচের শুরু থেকেই নেয়ার চেষ্টা করে ফ্রান্স। মধ্য মাঠে বলের দখল নিয়ে দ্রুতই আক্রমন শানায় তারা। ফলে গোলের জন্য খুব বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি তাদের। ৮ মিনিটে বার্সেলোনার সেন্টার-ব্যাক স্যামুয়েল উমতিতি গোল করে দলকে ১-০ ব্যবধানে এগিয়ে দেন।
এরপর ২৯ মিনিটে গোলের ব্যবধান দ্বিগুণ করে ফেলে ফ্রান্স। ইতালির রোলানডো মানডাগোরা নিজেদের বিপদ সীমানায় ফ্রান্সের লুকাস হার্নান্দেজকে ফাউল করলে পেনাল্টি থেকে গোল করেন আতোয়ান গ্রিজম্যানন। ফলে ২-০ গোলে এগিয়ে যায় ফ্রান্স।
কিন্তু বিরতির আগে ব্যবধান কমায় ইতালি। ৩৬ মিনিটে মারিয়ো বালোতেল্লির ফ্রি-কিক ফিরে আসলে গোল করে ফ্রান্সের সাথে ইতালির ব্যবধান কমান বোনুচ্চি। তাই ২-১ ব্যবধানে পিছিয়ে থেকে ম্যাচের বিরতিতে যায় ইতালি।
তবে দ্বিতীয়ার্ধে নিজেদের জয় নিশ্চিত করে ফ্রান্স। বার্সেলোনার ফরোয়ার্ড উসমান ডেম্বেলে ৬৩ মিনিটে দুর্দান্ত এক গোল করে ফ্রান্সের লিড বাড়িয়ে দেন। শেষ পর্যন্ত ঐ গোলেই ম্যাচ জিতে মাঠ ছাড়ে ফ্রান্স।
দলের জয়ে সন্তুস্ট ফ্রান্সের কোচ দিদিয়ের দেশ্যম। ম্যাচ শেষে তিনি বলেন, ‘তিনটি গোলের পেছন এমন কিছু ছিলো যা আমাকে সন্তুন্ট করেছে। এটি বড় স্কোরলাইন হতে পারে। যদিও আমরা অনেক বেশি দক্ষ হতাম তবে আমাদের জন্য আরও সহজ হতো।’

image_printPrint