চুয়াডাঙ্গায় সমন্বিত দৃষ্টি প্রতিবন্ধী স্কুলের কার্যক্রম সুষ্ঠুভাবে চলছে

177

চুয়াডাঙ্গা, ১১ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : জেলায় সমন্বিত দৃষ্টি প্রতিবন্ধী স্কুলের কার্যক্রম সুষ্ঠুভাবে চলছে। এখান থেকে প্রতিবন্ধী শিক্ষার্থীরা শিক্ষা গ্রহণ করছেন। শিক্ষার্থীদের আবাসনের জন্য নতুন ভবন নির্মাণ করা হচ্ছে। প্রতিবন্ধী শিক্ষার্থীরা বলছেন আমরা সুশিক্ষায় শিক্ষিত হয়ে দেশের জন্য কাজ করবো অন্যদের মত। সমাজ সেবা অধিদপ্তর বলছে, সমন্বিত দৃষ্টি প্রতিবন্ধী স্কুলের কার্যক্রম স্বভাবিক ভাবে চলছে। এ শিক্ষা কার্যক্রমকে আধুনিকায়ন করতে কাজ করছি আমরা। এখান থেকে প্রতিবন্ধী শিক্ষার্থীরা সু-শিক্ষা নিয়ে দেশের উন্নয়নে আবদান রাখার ইচ্ছাশক্তি ব্যাক্ত করেছেন।
সমন্বিত দৃষ্টি প্রতিবন্ধী স্কুলে প্রতিবন্ধী শিক্ষার্থীরা শিক্ষা গ্রহণ করেন। তাদেরকে বেইলসহ বিভিন্ন পদ্ধতিতে শিক্ষা দেওয়া হয়। দেশের বিভিন্ন জেলা থেকে আসা প্রতিবন্ধি শিক্ষার্থীরা এখানে ভর্তি হন। প্রতিবন্ধী শিক্ষার্থীরা নিয়মিত ক্লাস করেন। তারা বলছে তাদের সব ধরনের সুযোগ সুবিধা দেওয়া হয় এখান থেকে। চুয়াডাঙ্গা জেলা শহরের সিএন্ডবিপাড়ায় ভাড়া বাসায় বর্তমানে তাদের আবাসন ব্যবস্থা করা হয়েছে। কারণ তাদের আবাসনের জন্য নির্মাণ করা হচ্ছে নতুন ভবন।
পিছিয়ে পড়া প্রতিবন্ধীদের এগিয়ে নিতে সম্মিলিতভাবে কাজ করে যাচ্ছে সবাই। শিক্ষকরা বলেন, প্রতিবন্ধী শিক্ষার্থীরা লেখাপড়ায় খুব মনোযোগী। তারা মেধাবি ছাত্র। বেইলসহ তাদের অন্য শিক্ষা দেওয়া হয়। কারণ তারা দেশের বোঝা নয় সম্পদ। এ স্কুলের উন্নয়নের জন্য আমরা কাজ করছি। শিক্ষার মান আগের তুলনায় এখন অনেক ভাল। এ স্কুলের পূর্ণতা দেওয়ার জন্য কাজ করছি।
দামুড়হুদা উপজেলা সমাজ সেবা অফিসার ছানোয়ার হোসেন বলেন, শিক্ষা কার্যক্রম স্বাভাবিক রাখতে ব্যবস্থা নেওয়া হচ্ছে। নতুন ভবন নির্মাণ হচ্ছে। আরও লোকবল নিয়োগ দেবে সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

image_printPrint