বাসস দেশ-১৩ : পুরান ঢাকার নিমতলী ট্র্যাজেডি দিবস আগামীকাল

382

বাসস দেশ-১৩
নিমতলী-ট্র্যাজেডি
পুরান ঢাকার নিমতলী ট্র্যাজেডি দিবস আগামীকাল
ঢাকা. ২ জুন, ২০১৮ (বাসস) : পুরান ঢাকার নিমতলী ট্র্যাজেডি দিবস আগামীকাল। ২০১০ সালের ৩ জুন পুরান ঢাকার নিমতলীতে ভয়াবহ অগ্নিকান্ডে ১২৪ জনের প্রাণহানিসহ ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। নিমতলী ট্র্যাজেডি দিবসের ৮বছর পূর্ণ হতে যাচ্ছে আগামীকাল।
এ উপলক্ষে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)-সহ পুরান ঢাকার বিভিন্ন পরিবেশবাদী ও সামাজিক সংগঠনের সম্মিলিত উদ্যোগে আগামীকাল রোববার বেলা ১১ টার দিকে নিমতলী ছাতা মসজিদের সামনে এক মানববন্ধনের আয়োজন করা হয়।
এ উপলক্ষে পবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ পুরান ঢাকার আবাসিক এলাকা থেকে রাসায়নিক পদার্থের দোকান ও কারখানা সরিয়ে নেয়ার আহ্বান জানানো হয়েছে।
এতে বলা হয়, ঢাকা শহরের বিভিন্ন আবাসিক এলাকায় বিশেষ করে পুরান ঢাকায় রাসায়নিক পদার্থের গুদাম, কারখানা ও দোকান রয়েছে। ফলে এসব গুদাম, কারখানা ও দোকানের রাসায়নিক পদার্থের অব্যবস্থাপনায় বা সামান্য ত্রুটিতে ঘটছে ছোট বড় দুর্ঘটনা অথবা ঘটে যেতে পারে ভয়াবহ ধ্বংসযজ্ঞ। আবাসিক এলাকা থেকে রাসায়নিক পদার্থের গুদাম, কারখানা ও দোকান সরিয়ে নেয়া না হলে আবারও যেকোন সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে।
পুরান ঢাকায় বিদ্যমান রাসায়নিক পদার্থের গুদাম, কারখানা ও দোকানগুলো ঘনবসতিপূর্ণ পুরান ঢাকার জনজীবন, জননিরাপত্তা, জনস্বাস্থ্য ও পরিবেশের জন্য অত্যন্ত বিপজ্জনক বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।
বাসস/সবি/এফএইচ/১৮১৩/কেজিএ