বাসস দেশ-১২ : বিশ্ব সাইকেল দিবস কাল : সপ্তাহে একদিন বাইসাইকেলে যাতায়াতের অঙ্গীকার

393

বাসস দেশ-১২
সাইকেল দিবস- উদযাপন
বিশ্ব সাইকেল দিবস কাল : সপ্তাহে একদিন বাইসাইকেলে যাতায়াতের অঙ্গীকার
ঢাকা, ২ জুন ২০১৮ (বাসস) : আগামীকাল রোববার বিশ্ব সাইকেল দিবস। জাতিসংঘভুক্ত ১৯৩টি দেশ ২০১৮ সালের ১২ এপ্রিল সাধারণ সভায় ৩ জুন বিশ্ব বাইসাইকেল দিবস হিসেবে ঘোষণা করে।
দিবসটি উদযাপন উপলক্ষে আজ সকালে রাজধানীর মানিক মিয়া এভিনিউতে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত সাইক্লিস্টগণ সপ্তাহে একদিন বাইসাইকেলে যাতায়াতের অঙ্গীকার করেছেন।
রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক), ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ), ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি), ইউএনডিপি বাংলাদেশ, বিডি সাইক্লিস্ট এবং ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট-এর যৌথ উদ্যোগে “যানজট ও দূষণের অবসান, বাইসাইকেলে হোক সমাধান” এই শ্লোগানকে সামনে রেখে দিবসটি উদযাপন করা হয়।
আজ ‘ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট’-এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্ব সাইকেল দিবস উদযাপন অনুষ্ঠানে উপস্থিত সাইক্লিস্টগণ সপ্তাহে একদিন বাইসাইকেলে যাতায়াতের অঙ্গীকার করেন। এজন্য তারা নির্দিষ্ট একটি বোর্ডে স্বাক্ষর করেন। এরপর সংক্ষিপ্ত আলোচনা পর্ব শেষে বাইসাইকেল র‌্যালির মাধ্যমে দিবস উদযাপনের সমাপ্তি ঘটে। র‌্যালীতে প্রায় ৪০০ সাইক্লিস্ট অংশ নেন।
সংক্ষিপ্ত আলোচনাপর্বে ‘ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট’-এর কর্মসূচি ব্যবস্থাপক মারুফ হোসেনের সঞ্চলনায় আলোচনা করেন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের পরিচালক এবং বিশদ অঞ্চল পরিকল্পনা (ড্যাপ)-এর প্রকল্প পরিচালক পরিকল্পনাবিদ মোঃ আশরাফুল ইসলাম, প্রকল্প ব্যবস্থাপক হাসিবুল কবির এবং বিডিসাইক্লিস্ট এর মডারেটর ফুয়াদ আহসান চৌধুরী।
বাসস/সবি/এমকে/১৮০২/জেহক