এসডিজি অর্জনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে : ইউজিসি চেয়ারম্যান

320

ঢাকা, ৬ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেছেন, দেশে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বিশ্ববিদ্যালয়ের গুণগত মানসম্পন্ন শিক্ষকরা একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।
আজ বুধবার প্রস্তাবিত ‘হায়ার এডুকেশন এক্সিলারেশন এন্ড ট্রান্সফরমেশন (হিট)’ প্রকল্প সর্ম্পকে ইউজিসিতে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।
আবদুল মান্নান বলেন, পাঁচ বছর মেয়াদী উচ্চশিক্ষা ক্ষেত্রে মেগা প্রকল্প এ বছর নাগাদ শুরু হবে বলে আশা করা যাচ্ছে।
প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষকদের জন্য পৃথক প্রশিক্ষণ কেন্দ্র বা প্রতিষ্ঠান রয়েছে এ কথা উল্লেখ করে বলেন, ‘উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে নিযুক্ত শিক্ষকদের জন্য কোন প্রশিক্ষণ ইনস্টিটিউট নেই।বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষকদের জন্য একটি প্রশিক্ষণ ইনস্টিটিউট গড়ে তোলা জরুরি।’
সভায় বিশ্ব ব্যাংকের প্রতিনিধিরা উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে সুশাসন প্রতিষ্ঠা ও শিক্ষক ব্যবস্থাপনা নীতির ক্ষেত্রে গুরুত্বরোপ করেন।
দেশে উচ্চশিক্ষার মান নিশ্চিত করতে ইউজিসিকে উচ্চশিক্ষা কমিশনে রূপান্তরের প্রয়োজনীয়তার কথা সভায় তুলে ধরা হয়।
সভায় হিট প্রকল্পের অধীনে ইউজিসি’র কার্যক্রম এবং দেশের বিশ্ববিদ্যালয়সমূহের প্রশাসনকে ডিজিটালাইজড করা হবে বলে জানানো হয়।
সভায় জানানো হয়, হিট প্রকল্পের অধীনে বাংলাদেশে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের আসল সার্টিফিকেট নির্ণয়ের জন্য একটি ‘ইউনিভার্সাল সার্টিফিকেট রিপোজেটরি’ প্রতিষ্ঠা করা হবে। বিশ্বব্যাংক ও অন্যান্য অংশগ্রহণকারীরা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ডিজিটাল পদ্ধতিতে করার পক্ষে মত প্রদান করেন।
সভায় ইউজিসি সদস্য অধ্যাপক ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, অধ্যাপক ড. আখতার হোসেন, নর্থ সাউথ ইউনির্ভাসিটির উপাচার্য অধ্যাপক ড. আতিক ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।