বাসস সংসদ-২ (প্রধানমন্ত্রী) : পাঠ্যপুস্তকে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণসহ মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস অন্তর্ভুক্ত করা হয়েছে : প্রধানমন্ত্রী

184

বাসস সংসদ-২ (প্রধানমন্ত্রী)
প্রশ্নোত্তর-শেখ হাসিনা
পাঠ্যপুস্তকে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণসহ মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস অন্তর্ভুক্ত করা হয়েছে : প্রধানমন্ত্রী
সংসদ ভবন, ৬ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রথম শ্রেণি থেকে একাদশ-দ্বাদশ শ্রেণি পর্যন্ত পাঠ্যপুস্তকে বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণসহ তাঁর জীবনী এবং স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস অন্তর্ভুক্ত করে ২০১৩ শিক্ষাবর্ষ থেকে চালু করা হয়েছে।
প্রধানমন্ত্রী আজ সংসদে তাঁর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরীর এক প্রশ্নের জবাবে আরো বলেন, জাতীয় শিক্ষা নীতি ২০১০’ এর আলোকে প্রণীত ‘জাতীয় শিক্ষাক্রম-২০১২’ অনুযায়ী এটি করা হয়।
শেখ হাসিনা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ ইউনেস্কোর ‘ইন্টারন্যাশনাল মেমোরি অব দ্য ওয়ার্ল্ড রেজিস্টার’-এ অন্তর্ভুক্তি দেশের জন্য অনন্য এক অর্জন।
প্রধানমন্ত্রী বলেন, শিক্ষার্থীদের বয়স এবং ধারণ ক্ষমতাকে বিবেচনায় রেখে প্রাক-প্রাথমিক থেকে একাদশ-দ্বাদশ শ্রেণি পর্যন্ত সংশ্লিষ্ট পাঠ্যপুস্তকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস ও মুক্তিযুদ্ধ ভিত্তিক বিভিন্ন ঘটনা ও প্রামাণ্য সচিত্র বিষয়বস্তুসহ স্বাধিকার আন্দোলন, ভাষা আন্দোলন, স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবিসংবাদিত নেতৃত্বের গৌরবময় ইতিহাস অন্তর্ভুক্ত করা হয়েছে।
শেখ হাসিনা বলেন, প্রাথমিক ও মাধ্যমিক স্তরের সংশ্লিষ্ট পাঠ্যপুস্তকসমূহে বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী ও আদর্শের প্রতিফলন, ভাষা আন্দোলন, মহান মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস, মুক্তিযুদ্ধের চেতনা, বাঙালির ইতিহাস ও ঐতিহ্যকে যথাযথ গুরুত্বসহ নতুন প্রজন্মের কাছে তুলে ধরা হয়েছে।
তিনি বলেন, তৃতীয় শ্রেণি থেকে বিভিন্ন শ্রেণির ‘বাংলাদেশ ও বিশ্ব পরিচয়’ পাঠ্যপুস্তকে মহান স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস ধারাবাহিকভাবে বিন্যস্ত করা হয়েছে। বিভিন্ন শ্রেণির বাংলা ও ইংরেজি পাঠ্যপুস্তকে মুক্তিযুদ্ধভিত্তিক কবিতা ও গল্প অন্তর্ভুক্ত করা হয়েছে।
প্রধানমন্ত্রী বলেন, ৮ম শ্রেণির বাংলা পাঠ্যপুস্তকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ অন্তর্ভুক্ত করা হয়েছে। ৯ম থেকে ১০ম শ্রেণির ‘বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা’, ‘পৌরনীতি ও নাগরিকতা’ এবং একাদশ-দ্বাদশ শ্রেণির বাংলা পাঠ্যপুস্তকে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীর অংশ বিশেষ ‘বায়ান্নর দিনগুলো’ শিরোনামে অন্তর্ভুক্ত করা হয়েছে। একাদশ-দ্বাদশ শ্রেণির সংশ্লিষ্ট পাঠ্যপুস্তকে মহান স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস অন্তর্ভুক্ত করা হয়েছে।
শেখ হাসিনা বলেন, একাদশ-দ্বাদশ শ্রেণির ‘ইংলিশ ফর টুডে’ পাঠ্যপুস্তকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণের ইংরেজি অনুবাদ অন্তর্ভুক্ত করা হয়েছে।
তিনি বলেন, জাতীয় শিক্ষাক্রম ২০১২ পরিমার্জনের জন্য পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। পরিমার্জিত শিক্ষাক্রম অনুযায়ী পাঠ্যপুস্তক প্রণয়নের সময় জাতির পিতার সংগ্রামী জীবন, ৭ মার্চে ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে জাতির পিতার প্রদত্ত ঐতিহাসিক ভাষণের পটভূমি ও বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের ইতিহাস শিক্ষার্থীদের প্রাক-প্রাথমিক স্তর থেকে উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্ত পাঠ্যপুস্তকে আরো বিশদভাবে অন্তর্ভুক্ত করা হবে।
প্রধানমন্ত্রী বলেন, ¯œাতক পর্যায়ের শিক্ষার্থীদের বাংলা ভাষা ও সাহিত্য এবং স্বাধীনতার সঠিক ইতিহাস জানানোর লক্ষ্যে ‘স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস’ এবং ‘বাংলা ভাষা ও সাহিত্য’ আবশ্যিক পাঠ্য বিষয় হিসেবে দেশের বিশ্ববিদ্যালয়সমূহে চালু করা হয়েছে।
তিনি বলেন, এছাড়া কারিগরি শিক্ষা বোর্ডের আওতায় বিভিন্ন শ্রেণী এবং মাদ্রাসা শিক্ষা ধারার বিভিন্ন স্তরে ৭ মার্চে ভাষণসহ বঙ্গবন্ধুর জীবনী, কর্ম, আদর্শ, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস ভাষা আন্দোল, ভাষা শহীদদের স্মরণে শহীদ মিনার এবং জাতীয় স্মৃতিসৌধ সম্বলিত পাঠ অন্তর্ভুক্ত করা হয়েছে।
শেখ হাসিনা বলেন, এ সকল কার্যক্রম গ্রহণের ফলে নতুন প্রজন্মের শিক্ষার্থীরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী ও আদর্শ, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার ইতিহাস সম্পর্কে সামগ্রিক ধারণা লাভ করে তাদের দৃষ্টিভঙ্গি, মূল্যবোধ ও জাতীয় চেতনাবোধ উজ্জীবিতকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
বাসস/এমআর/১৭৫৫/বেউ/-অমি