বাসস দেশ-২৭ : মানবাধিকার সুরক্ষার শাণিত চেতনা একজন আদর্শ সাংবাদিকদের জন্য অতীব গুরুত্বপূর্ণ : প্রধান বিচারপতি

307

বাসস দেশ-২৭
প্রধান বিচারপতি-মোড়ক উন্মোচন
মানবাধিকার সুরক্ষার শাণিত চেতনা একজন আদর্শ সাংবাদিকদের জন্য অতীব গুরুত্বপূর্ণ : প্রধান বিচারপতি
ঢাকা, ৫ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, সমাজ সভ্যতার অগ্রগতিতে, জাতীয় জীবনের কাঙ্খিত লক্ষ্য অর্জনে, মানবতা এবং বিশ্বশান্তি প্রতিষ্ঠায় মানবাধিকার সুরক্ষার শাণিত চেতনা একজন আদর্শ সাংবাদিকদের জন্য অতীব গুরুত্বপূর্ণ।
তিনি বলেন, সাংবাদিকগণ মহান মুক্তিযুদ্ধ ও দেশপ্রেমের চেতনায় উজ্জীবিত হয়ে দেশ ও জাতি গঠনে সচেষ্ট থাকবে এটাই প্রত্যাশা।
ল’ রিপোটার্স ফোরাম (এলআরএফ)-এর সদস্য ও রাইজিংবিডি ডটকমের সুপ্রিম কোর্ট প্রতিবেদক মেহেদী হাসান ডালিমের ‘আইনে তারুণ্য’ সংকলন গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে দেয়া বক্তৃতায় প্রধান বিচারপতি আজ একথা বলেন।
সুপ্রীম কোর্ট বার এসোসিয়েশনের সভাপতি সিনিয়র এডভোকেট জয়নুল আবেদীনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তৃতা করেন বিচারপতি নাইমা হায়দার, ডেপুটি এটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু, রাইজিংবিডি ডটকম-এর প্রকাশক এস এম জাহিদ হাসান, এলআরএফ-এর সভাপতি সাঈদ আহমেদ খান, এলআরএফ-এর সাবেক সভাপতি আশুতোষ সরকার ও এম বদিউজ্জামান, সুপ্রিম কোর্ট বারের সিনিয়র সহ-সম্পাদক কাজী জয়নাল আবেদীন প্রমূখ। এছাড়াও মেহেদী হাসান ডালিম তার লেখনীর প্রেক্ষিত ও অভিজ্ঞতা তুলে ধরেন। অনুষ্ঠানে সুপ্রীম কোর্টের বিচারপতিগণ, সিনিয়র আইনজীবী, আইনে তারণ্য বইয়ে স্থান পাওয়া তরুণ আইনজীবী তাদের পরিবারের সদস্যরাও উপস্থিত ছিলেন।
প্রধান বিচারপতি বলেন, আইনজীবীদের জীবনীভিত্তিক ব্যতিক্রমী গল্প নিয়ে ‘আইনে তারুণ্য’ সংকলন গ্রন্থ নিঃসন্দেহে এটি একটি ব্যতিক্রমধর্মী প্রকাশনা। তিনি বলেন, সাংবাদিকতা একটি মহান পেশা এবং গুরুত্বপূর্ণ কাজ। সমাজের অসঙ্গতি দূরীকরণে এবং সুন্দর সমাজ বিনির্মাণে সাংবাদিকতা তথা গণমাধ্যমের ভূমিকা অনস্বীকার্য। মানুষের জানার অধিকার এবং গণমাধ্যমের তথ্য জানানোর গভীর দায়বদ্ধতার প্রশ্নে সামাজিক অঙ্গীকার নিয়ে সাংবাদিকরা প্রতিনিয়ত কাজ করছেন।
প্রধান বিচারপতি বলেন, একটি গণতান্ত্রিক, স্বাধীন ও সার্বভৌম দেশে সংবাদ মাধ্যমের অনুপস্থিতির কথা ভাবাই যায়না। কেননা, একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র কাঠামোয় গণতন্ত্র ও সংবাদ মাধ্যম পরস্পর হাত ধরাধরি করে চলতে হয় সঙ্গত কারণেই সাংবাদিকতাকে রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ হিসেবে মূল্যায়ন করা হয়।
তিনি বলেন, একজন আদর্শ মানুষের সাধারণ গুণ ও যোগ্যতার পাশাপাশি একজন আদর্শ সাংবাদিকের দরকার বিশেষ মাত্রার আরো কিছু প্রজ্ঞা, দক্ষতা ও গুণাবলি। একজন দক্ষ সাংবাদিক একটি সংবাদ ঘটনার বয়ানকারি এবং একজন দক্ষ যোগাযোগকারী।
প্রধান বিচারপতি বলেন, আইন-আদালত, আইন শৃঙ্খলা, মানবাধিকার এবং আইনি সেবা সংক্রান্ত তথ্য আইনে সাংবাদিকতার মাধ্যমে উঠে আসে। সাংবাদিকরা সাধারণ জনগণ তথা বিচারপ্রার্থী জনগণের আশা-আকাঙ্খা, প্রাপ্তি-অপ্রাপ্তি এবং লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে সংবাদ প্রকাশ করে সংশ্লিষ্ট সকলকে সচেতন করার গুরু দায়িত্ব পালন করে। ফলে আইনাঙ্গনের সাথে সাংবাদিকতার সম্পর্ক অত্যন্ত নিবিষ্ট।
বাসস/এএসজি/ডিএ/২০২৮/আরজি