বাসস বিদেশ-৩ : পিয়ংইয়ং যাচ্ছেন উত্তর কোরীয় বিষয়ক মার্কিন বিশেষ দূত

160

বাসস বিদেশ-৩
যুক্তরাষ্ট্র-উ.কোরিয়া-কূটনীতি
পিয়ংইয়ং যাচ্ছেন উত্তর কোরীয় বিষয়ক মার্কিন বিশেষ দূত
ওয়াশিংটন, ৫ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস ডেস্ক): যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরীয় নেতা কিম জং উনের মধ্যে বহুল কাক্সিক্ষত দ্বিতীয় সম্মেলনের প্রাক্কালে পিয়ংইয়ং বিষয়ক মার্কিন বিশেষ দূত আলোচনার জন্য বুধবার সে দেশে যাচ্ছেন। সোমবার মার্কিন পররাষ্ট্র দপ্তর একথা জানায়। খবর এএফপি’র।
দপ্তরের এক বিবৃতিতে বলা হয়, সম্মেলনের প্রস্তুতি ছাড়াও সিঙ্গাপুরে এর আগে মার্কিন প্রেসিডেন্ট ও চেয়ারম্যান কিমের বৈঠকে দেয়া প্রতিশ্রুতি বিষয়ক অগ্রগতিকে আরো এগিয়ে নিতে উত্তর কোরিয়ার কর্মকর্তা কিম হিয়োক চোলের সঙ্গে স্টিফেন বিগুনে আলোচনায় বসবেন। সিঙ্গাপুরে অনুষ্ঠিত সম্মেলনে এ দুই নেতা সম্পূর্ণ নিরস্ত্রীকরণ, যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে সম্পর্ক গড়ে তোলা এবং কোরীয় উপদ্বীপে দীর্ঘস্থায়ী শান্তি প্রতিষ্ঠার প্রতিশ্রুতি দেন।
রোববার সিবিএস’কে দেয়া এক সাক্ষাতকারে ট্রাম্প বলেন, উত্তর কোরিয়ার নেতার সঙ্গে তার আসন্ন দ্বিতীয় সম্মেলনের তারিখ ও স্থান নির্ধারণ করা হয়েছে। মঙ্গলবার স্টেট অব ইউনিয়নে তার ভাষণের আগে বা ভাষণ চলাকালে তা ঘোষণা করা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।
এ সম্মেলনের অধিক সম্ভাব্য স্থান হিসেবে ভিয়েতনামকে দেখা হচ্ছে। আর সম্মেলনটি এ মাসের শেষের দিকে অনুষ্ঠিত হতে পারে বলে আশা করা যাচ্ছে। গত জুনে সিঙ্গাপুরে তাদের মধ্যে ঐতিহাসিক প্রথম সম্মেলন অনুষ্ঠিত হয়।
বাসস/এমএজেড/১৩০০/জুনা