বাসস দেশ-৩৭ : রিজার্ভ চুরির মামলা তিন বছরের মধ্যে নিষ্পত্তি হতে পারে : বাংলাদেশ ব্যাংক

528

বাসস দেশ-৩৭
বাংলাদেশ ব্যাংক-রিজার্ভ
রিজার্ভ চুরির মামলা তিন বছরের মধ্যে নিষ্পত্তি হতে পারে : বাংলাদেশ ব্যাংক
ঢাকা, ৩ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : বাংলাদেশ ব্যাংক আশা করছে, রিজার্ভ চুরির অর্থ ফিরিয়ে আনতে ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং কর্পোরেশন (আরসিবিসি)’র বিরুদ্ধে করা মামলা তিন বছরের মধ্যে নিষ্পত্তি হতে পারে।
কেন্দ্রীয় ব্যাংকের বাংলাদেশ ফিনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)’র প্রধান আবু হেনা মোহাম্মদ রাজি হাসান বলেন, ‘আমরা নিউইয়র্কের সাউদার্ন ডিস্ট্রিক্টে সকাল ৭টার দিকে (নিউইয়র্কের স্থানীয় সময় রাত ৮টা, ৩১ জানুয়ারি) যুক্তরাষ্ট্রের ডিস্ট্রিক্ট কোর্টে মামলা দায়ের করেছি। যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্ক (ফেড) মামলা নিষ্পত্তিতে কেন্দ্রীয় ব্যাংকে সহায়তার লক্ষ্যে একটি চুক্তি স্বাক্ষর করেছে।’
বিএফআইইউ প্রধান আজ বিকেলে কেন্দ্রীয় ব্যাংকের একাউন্ট থেকে চুরি যাওয়া সমুদয় অর্থ পুনরুদ্ধারে দায়ের করা মামলা সম্পর্কে এক সংবাদ সম্মেলনে বক্তৃতা করছিলেন।
সংবাদ সম্মেলনে বাংলাদেশ ব্যাংকের আইনজীবী আজমালুল হোসেন কিউসি ও বিএফআইইউ উপদেষ্টা দেবপ্রসাদ দেবনাথ অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।
এক প্রশ্নের জবাবে রাজি হাসান বলেন, রিজার্ভের চুরি যাওয়া অর্থ পুনরুদ্ধারে এ পর্যন্ত সর্বোচ্চ ৩ কোটি টাকা খরচ হয়েছে।
আজমালুল হোসেন বলেন, কেন্দ্রীয় ব্যাংক এ অর্থ পুনরুদ্ধারে বিকল্প পথেও চেষ্টা করেছে। ফিলিপাইন সরকার এ ক্ষেত্রে পারস্পরিক আইনী সহায়তার আওতায় সবধরনের সহযোগিতা দিচ্ছে।
তিনি বলেন, ‘মামলা পূর্ণ গতিতে চলছে। তিন বছরের মধ্যে এটি নিষ্পত্তি হবে বলে আশা করা যায়। এক্ষেত্রে ফেড ও সুইফট কেন্দ্রীয় ব্যাংককে সবধরনের সহযোগিতা দেবে।’
ছয় মাসের মধ্যে মামলার প্রথম শুনানি শুরু হতে পারে উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশ সুদ ও ক্ষতিপূরণসহ চুরি যাওয়া সমুদয় অর্থ দাবি করেছে। আজমালুল বলেন, বাংলাদেশ ব্যাংক আরসিবিসি, ১৫ ব্যক্তি ও ২৫ অজ্ঞাত ব্যক্তিসহ ৭টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে এ মামলা দায়ের করেছে।
২০১৬ সালের ফেব্রুয়ারিতে হ্যাকাররা যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যাংক অব নিউইয়র্কে থাকা বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ১০ কোটি ১০ লাখ ডলার চুরি করে।
বাসস/কেইউসি/অনু-এইচএন/২১৫৪/গিউ/-কেএমকে