অমর একুশের গ্রন্থমেলায় তিনদিনে ২১৯টি নতুন বই প্রকাশ

195

ঢাকা, ৩ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : অমর একুশে গ্রন্থমেলায় আজ ১৩৮টি নতুন বই প্রকাশ পেয়েছে। এর মধ্যে শীর্ষে রয়েছে উপন্যাস; ২২ টি। এর পরই রয়েছে গল্পের বই; ২০টি, গবেষণা ১০,কবিতা ১৭টি ও প্রবন্ধের বই ১১টি। এ নিয়ে মেলার তিনদিনে মোট ২১৯টি নতুন বই প্রকাশ পেয়েছে।
তিন দিনে সর্বোচ্চ সংখ্যাক বই প্রকাশ করেছে বাংলা একাডেমি বিভিন্ন বিষয়ে ৩৮টি। এর পরই রয়েছে অন্য প্রকাশ ২২টি। আগামী ১৭টি, শিশু একাডেমি ২২টি। নতুন বইয়ের প্রকাশনার মান অত্যন্ত উঁচু মানের। মেলায় বাংলা একাডেমির তথ্যকেন্দ্র থেকে বাসসকে এই তথ্য জানান হয়।
এবারের মেলায় গ্রন্থ বিষয়ে নতুন সংযোজন হচ্ছে ‘লেখক বলছি’র আয়োজন। সোহরাওয়ার্দী উদ্যানে গ্লাস টাওয়ারের পূর্ব-দক্ষিণ কোণায় স্থাপিত হয়েছে ‘লেখক বলছি’ মঞ্চ। এই মঞ্চ থেকে প্রতিদিন মেলা কমিটির আয়োজনে লেখকরা সরাসরি কথা বলছেন তাদের প্রকাশিত নতুন বই নিয়ে। আজ এই মঞ্চে আলোচনায় অংশ নেন নাট্যকার ও অনুবাদক দিলদার হোসেন, শামীম রেজা, অদিতি ফাল্গুনী ও কথাশিল্পী ইসহাক খান।
অন্যদিকে নতুন বইয়ের মোড়ক মঞ্চটিতেও প্রতিদিন নতুন বইয়ের মোড়ক উন্মোচনের ব্যবস্থা করা হয়েছে। এবারের মেলায় এই মঞ্চটি সোহরাওয়ার্দী উদ্যানের মেলায় প্রবেশ পথের খুব কাছে হওয়ায় অসংখ্য দর্শনার্থী নতুন নিয়ে আলোচনা উপভোগ করতে পারছেন। আজও সাতটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। একাডেমির অভ্যন্তরে পুকুর পাড়ে স্থাপিত হয়েছে ‘লেখক কুঞ্জ’। আজ এখানে বাংলাদেশ ও ভারতের কবিরা বেশকিছু সময় আড্ডায় মগ্ন ছিলেন।
একাডেমির বয়রা তলায় ‘লিটল ম্যাগ চত্বর’এ বসছে লেখকদের আরেকটি আড্ডা। বিভিন্ন স্টল থেকে লিটলম্যাগ সম্পাদকরা জানান, সারাদেশ থেকে লিটলম্যাগ কর্মীরা আসতে শুরু করেছেন। এবার মেলায় সারাদেশের লিটল ম্যাগাজিনের একটা সমাহার জমবে বলে তারা আশা প্রকাশ করেন।
মেলা কমিটির সদস্য সচিব ও বাংলা একাডেমির পরিচালক ড. জালাাল আহমদ বাসসকে জানান, মেলায় এবার বিশুদ্ধ খাবার পানির ব্যবস্থা করা হয়েছে। পুরো মেলায় ওয়াসার উদ্যোগে মোট ২২টি ট্যাংকি বসানো হয়েছে। ফলে মেলায় দর্শনার্থীদের খাবার পানির সংকট নেই। দর্শনার্থীদের খাবারের জন্য বাংলা একাডেমির ভেতরে একাডেমির ক্যান্টিনসহ সোহরাওয়ার্দী উদ্যানে আরও দুটি খাবার ক্যান্টিন স্থাপিত হয়েছে। শিশুদের স্বাস্থ্যসেবার জন্য একটি ক্যাম্প স্থাপন করা হয়েছে। বৃদ্ধদের সেবা দিতে রয়েছে একদল স্বেচ্ছাসেবী।
মূলমঞ্চের আলোচনা : এবারে মেলা উপলক্ষে বাংলা একাডেমি ‘বিজয় : ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ’ শীর্ষক বিভিন্ন বিষয়ে আলোচনা সভার আয়োজন করেছে। আজ রোববার ছিলো ‘উনসত্তরের গণ-অভ্যূত্থানের সুবর্ণজয়ন্তী ’ শীর্ষক আলোচনা সভা। এতে ইতিহাসবিদ অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন সভাপতিত্ব করেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন গোলাম কুদ্দুস।
মেলার মূলমঞ্চে অনুষ্ঠিত এতে আলোচনায় অংশ নেন সংস্কৃতিজন রামেন্দু মজুমদার, অধ্যাপিকা মাহফুজা খানম, সংস্কৃতিজন নাসিরউদ্দিন ইউসুফ ও ড. আতিউর রহমান। সন্ধ্যায় অনুষ্ঠিত হয় কবিকণ্ঠে কবিতা পাঠ, লোকগান ও আবৃত্তি।

image_printPrint