ভুল প্রশ্নপত্র সরবরাহের সাথে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে : শিক্ষামন্ত্রী

210

সংসদ ভবন, ৩ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : এসএসসি ও সমমানের পরীক্ষায় ভুল প্রশ্নপত্র সরবরাহের সাথে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এজন্য একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
আজ সংসদে বিরোধী দলের সদস্য মুজিবুল হক চুন্নুর এক সম্পূরক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ কথা জানান।
শিক্ষামন্ত্রী বলেন, ‘নিয়মিত পরীক্ষার্থীদের মধ্যে অনিয়মিত পরীক্ষার্থীদের প্রশ্ন সরবরাহের সাথে জড়িত কয়েকজনকে ইতোমধ্যে চিহ্নিত করে দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে এবং এ ব্যাপারে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত রিপোর্টের ভিত্তিতে পরবর্তীতে এই কাজের সাথে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।’
তিনি বলেন, নিয়মিত পরীক্ষার্থীদের মধ্যে যারা অনিয়মিত পরীক্ষার্থীদের প্রশ্নে পরীক্ষা দিয়েছেন তাদের ইতোমধ্যে চিহ্নিত করা হয়েছে। এসব ক্ষতিগ্রস্ত পরীক্ষার্থীদের পরীক্ষার খাতা সম্পূর্ণ আলাদাভাবে দেখার ব্যবস্থা নেয়া হয়েছে। যাতে তারা ক্ষতিগ্রস্ত না হয়।
বিরোধী দলের অপর সদস্য ফখরুল ইমামের এক সম্পূরক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষায় ভুল প্রশ্ন সরবরাহের ফলে ক্ষতিগ্রস্ত পরীক্ষার্থীদের বিষয়টি বাস্তবতার নিরিখে সমাধানের উদ্যোগ নেয়া হয়েছে। যদি এ ব্যাপারে এরচেয়ে ভাল কোন সমাধান প্রস্তাব থাকে তা জানালে ব্যবস্থা নেয়া হবে।