এসি মিলানকে হারিয়ে পরাজয়ের বৃত্ত ভাঙ্গলো আর্সেনাল

397

মিলান, ৯ মার্চ, ২০১৮ (বাসস) : শেষ পর্যন্ত পরাজয়ের বৃত্ত থেকে বেরিয়ে আসতে সক্ষম হল ইংলিশ প্রিমিয়ার লীগের জায়ান্ট ক্লাব আর্সেনাল। বৃহস্পতিবার ইউরোপা লীগের শেষ ষোলর এ্যাওয়ে ম্যাচে স্বাগতিক মিলানকে ২-০ গোলে পরাজিত করেছে আর্সেন ওয়েঙ্গারের দলটি। সানসিরোতে পাওয়া ওই জয়ের ফলে টানা চার ম্যাচে হারের বৃত্ত থেকে বেরিয়ে আসতে সক্ষম হল গানাররা।
ম্যাচে আর্সেনালের হয়ে প্রথম গোলের দেখা পেয়েছেন নবাগত তারকা আর্মেনীয়ার হেনরিখ এমখিতারিয়ান। গত জানুয়ারিতে ম্যানচেস্টার ইউনাইটেড ছেড়ে আর্সেনালে যোগ দিয়েছেন তিনি। বাকী গোলটি করেছেন এ্যারন রামসে। এই জয়ের ফলে ইউরোপা লীগে নিজেদের প্রথম লেগে সুবিধাজনক অবস্থানে পৌছানোর পর চাপ মুক্ত হলেন কোচ আর্সেন ওয়েঙ্গার।
খেলা শেষে দলের এই জয়ে সন্তোষ প্রকাশ করেছেন ৬৮ বছর বয়সি ওয়েঙ্গার। তার মতে দলের সুশৃংখল প্রদর্শনীই টানা ১৩ ম্যাচে অপরাজিত থাকা মিলানকে তাদের মাঠে হারাতে সক্ষম হয়েছে আর্সেনাল।
ম্যাচে আর্সেনালের হয়ে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেছেন এমখিতারিয়ান। মহাদেশীয় টুর্নামেন্টের এই ম্যাচের ১৫ মিনিটের মধ্যেই গোল করে লীড এনে দেন এই আর্মেনীয় তারকা। বিরতিতে যাওয়ার আগমূহুর্তে এলোমেলো খেলার শাস্তি হিসেবে আরো একটি গোল হজম করতে হয় ইতালীয় জায়ান্টদের। এই পরাজয়ের পর টুর্নামেন্টে টিকে থাকতে হলে আগামী সপ্তাহে এমিরেটস স্টেডিয়ামে ফিরতি লেগে কঠিন পরীক্ষার মুখোমুখি হতে হবে মিলানকে।
গোল হজম করার আগে প্রথম ১০ মিনিটের মধ্যে দারুন দুটি গোলের সুযোগ পেয়েছিল স্বাগতিক মিলান। বাঁ প্রান্ত থেকে পাওয়া ক্রসের বলে পা লাগাতে ব্যর্থ হন জিয়াকোমো বোনাভেনচুরা , এরপর প্যাট্রিক কাট্রোন গোলপোস্টের কাছে বল পেয়েও লক্ষ্য ভেদে ব্যর্থ হয়েছেন।
এরপর ম্যাচের ১৫তম মিনিটে হেনরিখ এমখিতারিয়ানের গোলে এগিয়ে যায় আর্সেনাল (১-০)। মেসুত ওজিলের পাস থেকে বল পেয়ে লিওনার্দো বনুচ্চিকে কাটিয়ে গোল করেন তিনি। প্রথমার্ধের ইনজুরি টাইমের প্রথম মিনিটে তার আরেকটি প্রচেস্টা ব্যর্থ হয় ক্রসবারে লেগে। এর তিন মিনিট পরেই প্লে মেকার মেসুত ওজিলের আরেকটি পাস থেকে গোল করে ব্যবধান দ্বিগুন করেন ওয়েলসের মিডফিল্ডার অ্যারন রামসে (২-০)।
ইউরোপা লীগের শেষ ষোলোয় অন্য ম্যাচে নিজেদের মাঠে রাশিয়ার ক্লাব লোকোমোটিভ মস্কোকে ৩-০ গোলে হারিয়েছে অ্যাটলেটিকো মাদ্রিদ। ম্যাচের ২২তম মিনিটে সাউলের গোলে লীড পায় স্প্যানিশ জায়ান্টরা। হুয়ানফ্রানের পাসের বল দারুন দক্ষতায় গোলপোস্টে পাঠিয়ে দেন তিনি (১-০)। দ্বিতীয়ার্ধের দ্বিতীয় মিনিটে অর্থাৎ ম্যাচের ৪৭তম মিনিটে দিয়াগো কস্তা গোল করে দ্বিগুণ ব্যবধানে পৌঁছে দেন লা লীগা জায়ান্টদের (২-০)। ম্যাচের শেষ মিনিটে (৯০মি.) কোকের গোলে ৩-০ ব্যবধানে জয় নিশ্চিত করে অ্যাটলেটিকো। ওই গোলের জন্যও বলের যোগান দিয়েছেন হুয়ানফ্রান। এছাড়া সিএসকেএ মস্কোর মাঠে ১-০ গোলে লিওঁ ও জেনিতের বিপক্ষে ঘরের মাঠে ২-১ গোলে জয়লাভ করেছে লিপজিগ।